মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চিনিকলগুলোকে লাভজনক করতে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে : শিল্পমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২২, ১০:১৫ পিএম

শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, নর্থ বেঙ্গল চিনিকলসহ দেশের চিনিকলগুলোকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

তিনি জানান, ‘দেশের শিল্পায়নে বর্তমান সরকারের ব্যাপক পরিকল্পনা রয়েছে। নর্থ বেঙ্গল চিনিকলসহ দেশের অন্যান্য চিনিকলকে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে উৎপাদন বহুমুখীকরণসহ কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।’
মন্ত্রী আজ নাটোরের গোপালপুরে অবস্থিত নর্থ বেঙ্গল চিনিকলের চলতি আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, শেখ হাসিনার যাদুকরী নেতৃত্বে দেশে উন্নয়নের চাকা ঘুরছে। সারা বিশ্বে উন্নয়নের বিস্ময় হিসেবে আমাদের দেশের নাম সম্মানের সাথে উচ্চারিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি, মো. শহিদুল ইসলাম বকুল এমপি এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

শিল্প মন্ত্রী বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি এক সময় এদেশের শিল্প কারখানা পানির দরে বিক্রি করে দিয়েছিল। তাদের মধ্যে দেশপ্রেম নেই, মানুষের প্রতি মমত্ববোধ নেই। বর্তমান সরকারের এই উন্নয়ন তারা সহ্য করতে পারছেনা। তাদের সাথে বিদেশীরাও সোচ্চার হয়েছে। কিন্তু ইতিহাস ও ঐতিহ্যের ধারক বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে তাদের ষড়যন্ত্র রুখে দেবে।

অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, চিনি শিল্পকে লাভজনক করতে চিনিকলে কর্মরত শ্রমিকদের প্রশিক্ষণ প্রদান করা হবে। সরকার কৃষি যান্ত্রিকিকরণের পদক্ষেপ গ্রহণ করেছে। এর মাধ্যমে উৎপাদন বৃদ্ধি এবং দুর্নীতি বন্ধ করতে পারলে চিনি শিল্প লাভজনক পর্যায়ে যাবে।
অনুষ্ঠানে আখের ক্রয় মূল্য ১৪০ থেকে বৃদ্ধি করে ১৮০ টাকা মণ নির্ধারণ করা হয়েছে। যথাসময়ে আখের মূল্য পরিশোধ, আখ চাষে গুণগতমানের সার সরবরাহ করায় ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন আখচাষী ইব্রাহিম খলিল, আনসার আলী দুলাল, সুকুমার রায় এবং শ্রমিক নেতা খন্দকার শহিদুল ইসলাম। চিনিকলের উৎপাদন কার্যক্রমকে বহুমুখীকরণের মাধ্যমে লাভজনক পর্যায়ে নিয়ে যাওয়ার দাবী জানান কৃষক ও শ্রমিক নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন