বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ০৯ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র ভ্রমণে সতর্কতা যুক্তরাজ্যসহ ৯ দেশের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২২, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রে ঘন ঘন সংঘটিত সহিংস ঘটনার কারণে সেদেশের বিরুদ্ধে ভ্রমণ সতর্কতা জারি করেছে ৯টি দেশ। রোববার সিএনএন প্রকাশিত এক জরিপে এ তথ্য জানা যায়। যুক্তরাষ্ট্রের প্রতিবেশী এবং মিত্রদের মধ্যে সিএনএন পরিচালিত এ জরিপে দেখা যায়, যুক্তরাষ্ট্র গমনের পরিকল্পনাকারী নাগরিকদেরকে সতর্ক করেছে অস্ট্রেলিয়া। সতর্কবার্তায় বলা হয়, অস্ট্রেলিয়ার তুলনায় যুক্তরাষ্ট্রে সহিংস অপরাধ বেশি ঘটে এবং বন্দুক সহিংসতা যে কোনো অঞ্চলে ঘটতে পারে।

কানাডা এবং যুক্তরাজ্য উভয়ই তাদের নাগরিকদেরকে যুক্তরাষ্ট্রে ব্যাপক বন্দুক সহিংসতার ব্যাপারে সতর্ক করেছে। যুক্তরাজ্য তার নাগরিকদেরকে রাতে জনমানবহীন এলাকায় একা না-চলার পরামর্শ দিয়েছে। জার্মানি তার নাগরিকদেরকে স্মরণ করিয়ে দিয়েছে যে মহামারী চলাকালে যুক্তরাষ্ট্রে অস্ত্র ও গোলাবারুদ ক্রয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। বর্ণবাদ নিয়ে মার্কিন পুলিশের সাথে সংঘর্ষের সম্ভাবনা সম্পর্কেও তাদের নাগরিকদেরকে সতর্ক করেছে জার্মানি। জাপান তার নাগরিকদেরকে সতর্ক করে বলেছে যে বন্দুক সহিংসতা যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান নিরাপত্তা উদ্বেগ এবং যুক্তরাষ্ট্র ভ্রমণকারীদেরকে সম্ভাব্য গুলির ঘটনা কীভাবে এড়ানো যায় সে বিষয়েও পরামর্শ দিয়েছে। তা ছাড়া, ইসরাইল, ফ্রান্স, মেক্সিকো এবং নিউজিল্যান্ড যুক্তরাষ্ট্রের ব্যাপারে বিভিন্ন মাত্রার ভ্রমণ সতর্কতা জারি করেছে এবং সতর্কবার্তায় যুক্তরাষ্ট্রের অপরাধের বিষয়গুলো উল্লেখ করেছে।

মার্কিন ‘গান ভায়োলেন্স আর্কাইভস’ ওয়েবসাইটের পরিসংখ্যান অনুসারে, গত ২৬ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে চলতি বছর ৬১৩টি গণ-গুলির ঘটনা ঘটেছে। এসময় প্রত্যেক ঘটনায় কমপক্ষে ৪ জন হতাহত হয়েছে এবং সর্বমোট ৪০ হাজার ৫৭ জন বন্দুক সহিংসতায় প্রাণ হারিয়েছে। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Abdur Rahim Abdur Rahim ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৯ এএম says : 0
Very good
Total Reply(0)
Md Ali Azgor ২৯ নভেম্বর, ২০২২, ৮:১৯ এএম says : 0
আমেরিকার নিজেদের অবস্খা খতিয়ে দেখার সময় এসেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন