শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ তেলের উপর মূল্যের সীমা আরোপ করার সিদ্ধান্তে সীলমোহর ইউরোপীয় ইউনিয়নের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১২:৪৫ পিএম

ইউরোপীয় ইউনিয়ন শনিবার সন্ধ্যায় তাদের অফিসিয়াল জার্নালে রাশিয়ার তেলের দাম ৫ ডিসেম্বর থেকে প্রতি ব্যারেল ৬০ ডলারে প্রবর্তনের সিদ্ধান্ত প্রকাশ করেছে। এটি বাজার মূল্যের কমপক্ষে ৫ শতাংশ কম দামে বিক্রি হয়।

‘রাশিয়ায় উৎপন্ন বা রাশিয়া থেকে রপ্তানি করা অপরিশোধিত তেল বা পেট্রোলিয়াম পণ্যের ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রযুক্তিগত সহায়তা, ব্রোকিং পরিষেবা বা অর্থায়ন বা আর্থিক সহায়তা, ট্রেডিং, জাহাজ থেকে জাহাজে স্থানান্তর সহ ব্রোকিং বা পরিবহনের সাথে সম্পর্কিত সহায়তা তৃতীয় দেশগুলোতে (ইইউ-এর বাইরের দেশগুলি) প্রদান করা নিষিদ্ধ থাকবে,’ নথিতে বলা হয়েছে।

এই নথির সংযোজনটি নির্দিষ্ট করে যে, অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৬০ ডলার হবে। রাশিয়া থেকে পেট্রোলিয়াম পণ্যের মূল্যসীমা ৫ ফেব্রুয়ারি থেকে ইউরোপীয় ইউনিয়নে কার্যকর হওয়ার কথা ছিল, মূল্য নির্ধারণের পদ্ধতিটি এখনও সম্মত হয়নি। অনেক ইউরোপীয় বিশেষজ্ঞ নিশ্চিত যে, এ সিদ্ধান্ত কেবল তেলের বাজারকে আরও ভারসাম্যহীনতা এবং খণ্ডিত করার দিকে নিয়ে যাবে।

রাশিয়ান ফেডারেশন আগেই ঘোষণা করেছে যে, তারা সেইসব দেশে জ্বালানি সংস্থান সরবরাহ করবে না, যা তাদের জন্য দাম সীমিত করবে; তারা মূল্য সীমা আরোপ করাকে অগ্রহণযোগ্য বলে মনে করে এবং শুধুমাত্র বাজারের অবস্থার উপর কাজ করতে চায়।

বেশ কয়েকজন ইউরোপীয় বিশেষজ্ঞ আশঙ্কা প্রকাশ করেছেন যে, রাশিয়ান তেলের মূল্যসীমা প্রবর্তনের প্রচেষ্টা বিশ্ব তেলের বাজারে একটি নতুন ধাক্কা দেবে এবং ইউরোপীয় তেল পরিবহন শিল্পকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে, যেমন রাশিয়ার কাছে বিমান ইজারা দেয়ার নিষেধাজ্ঞার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন