সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

গুজরাটে ভোটের দিন নরেন্দ্র মোদির ‘রোড শো’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২২, ৯:৪৬ এএম

গুজরাট বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে আজ আহমেদাবাদে ভোট দিতে যাওয়ার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আচরণবিধি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে বিরোধীদল কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘রাজনৈতিক রোডশো’ করেছেন। অথচ নির্বাচন কমিশন এ ব্যাপারে ‘সম্পূর্ণ নীরবতা এবং নিষ্ক্রিয়তা’ দেখাচ্ছে।
কংগ্রেসের সিনিয়র নেতা পবন খেরা আজ এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, ‘সরকার, দল, প্রশাসন, নির্বাচনী প্রতিষ্ঠান- গুজরাটে সবকিছু একাকার হয়ে গেছে।’
কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের মতো অন্য বিরোধী দলগুলো লটবহন নিয়ে উল্লাস করতে করতে ভোটকেন্দ্রে প্রধানমন্ত্রী মোদির প্রবেশ নিয়ে আপত্তি জানিয়েছে।
কংগ্রেস নেতা পবন খেরা সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘প্রধানমন্ত্রী আহমেদাবাদে ভোট দিতে যাওয়ার সময় আড়াই ঘণ্টা রোডশো করেছেন। আপনারা সমস্ত চ্যানেলে বিনা মূল্যে সেটি কভার করেছেন। এটি বিজ্ঞাপন নয় কি? আপনাদের কি বিজেপিকে চার্জ করা উচিত নয়? কেন? আপনি এটা বিনামূল্যে করছেন?’ এ ব্যাপারে কংগ্রেস ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেবে বলেও জানান তিনি।
সেদিন ঠিক কী ঘটেছিল? এদিন সকালে বড়দা সোমা মোদীর বাড়ি থেকে হেঁটে ভোটকেন্দ্রে নিজের ভোট দিতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় তাঁকে দেখতে রাস্তার দু-ধারে বহু মানুষ জড়ো হন এবং উল্লাসের সঙ্গে চিৎকার করতে থাকেন। প্রধানমন্ত্রী মোদীও রাস্তার দু-পাশে জনগণের উদ্দেশ্যে হাত নেড়ে অভিবাদন জানান। তারপর তাঁর সঙ্গেই রাস্তার দু-পাশে জড়ো হওয়া কৌতূহলী মানুষজন ভোটকেন্দ্রের কাছ পর্যন্ত হেঁটে যান। সবমিলিয়ে, রোড শো-এর মতো পরিস্থিতির সৃষ্টি হয়।
ভোট দিতে যাওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনতার উদ্দেশ্যে হাত নেড়ে অভিবাদন জানানো এবং তাঁর সঙ্গে জনগণের হেঁটে যাওয়ার ঘটনাকেই ‘রোড শো’ আখ্যা দিয়েছেন বিরোধীরা। প্রধানমন্ত্রী নির্বাচনী বিধি লঙ্ঘন করেছেন অভিযোগ তুলে কংগ্রেস নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে। সরব হয়েছে অরবিন্দ কেজরীবালের দলও। যদিও নির্বাচন কমিশনের তরফে এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করা হয়নি।
তবে আপ, কংগ্রেসের সুরেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচনী বিধি লঙ্ঘন করার অভিযোগ তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সকালে দিল্লি যাওার আগে কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে গুজরাটে বিজেপির ফলাফল প্রসঙ্গে কটাক্ষের সুরে তিনি বলেন, “নির্বাচনের দিন ভোট দিতে যাওয়ার সময়ও রোড শো করেন প্রধানমন্ত্রী। ওঁরা তো স্পেশ্যাল! এর জন্য নির্বাচনী বিধি ভঙ্গ হয় না। তাহলে তো বিজেপি ১০০-য় ১০০ পাবেই।” মুখ্যমন্ত্রীর আরও সংযোজন, “আমরা নির্বাচনী বিধি-নিষেধ মেনে চলি। ওদের ক্ষেত্রে হয়তো বিশেষ ছাড় আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন