রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯, ০৬ রজব ১৪৪৪ হিজিরী

জাতীয় সংবাদ

১০ ডিসেম্বর সংঘাতের শঙ্কায় নাগরিকদের চলাচলে যুক্তরাজ্যের সতর্কতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ উপলক্ষে বাংলাদেশে নিজ নাগরিকদের সতর্কভাবে চলাচল করতে বলেছে যুক্তরাজ্য।

গতকাল মঙ্গলবার দেশটির দ্য ফরেইন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এ সতর্কতা জারি করে। এতে বলা হয়, ঢাকায় ১০ ডিসেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশ করার কথা রয়েছে। কিন্তু সমাবেশের মাত্র চার দিন বাকি থাকলেও এখনও সমাবেশস্থল নির্ধারণ হয়নি। এ অবস্থায় দেশে বড় ধরনের সংঘাত হতে পারে, সন্ত্রাসী হামলা হতে পারে এমন শঙ্কা থেকে নিজ নাগরিকদের বাংলাদেশে চলাচলে সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইট গভডটইউকেতে প্রকাশিত ওই সতর্কবার্তায় বলা হয়, সন্ত্রাসীরা বাংলাদেশে হামলা চালাতে আপ্রাণ চেষ্টা করছে। বাংলাদেশের যেকোনো জায়গায় এ ধরনের হামলা হতে পারে।
বাংলাদেশের পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে সম্প্রতি অনেকগুলো হামলা হয়েছে। ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বা এক ধরনের শক্তিশালী বিস্ফোরক ব্যবহার করে এসব হামলা চালানো হয়েছে। ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও সিলেটে এ ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ অবস্থায় দেশটিতে যে কোনো ধরনের গণজমায়েতে আরও হামলা হওয়ার ঝুঁকি রয়েছে। ধর্মী বা রাজনৈতিক র‌্যালি, জণাকীর্ণ অঞ্চল, পুলিশ বা নিরাপত্তা বাহিনীর উপস্থিতি আছে এমন জায়গা এবং বিদেশিরা জড়ো হয় এমন স্থানে হামলার শঙ্কা বেশি। এ পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানকারী যুক্তরাজ্যের নাগরিকদের প্রতি অনুরোধ, আপনারা উল্লিখিত স্থানগুলো যতটা সম্ভব এড়িয়ে চলবেন। স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা অনুসরণ করবেন।

এদিকে ১০ ডিসেম্বর ঢাকায় রাজনৈতিক (বিএনপির) সমাবেশ হওয়ার কথা রয়েছে। এদিন ঢাকা শহরে যান চলাচল, যোগযোগ ব্যবস্থা ও সাধারণ চলাফেরা বিঘ্নিত হওয়ার শঙ্কা রয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ১০ ডিসেম্বর ঢাকা শহরের সর্বত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনের সম্ভাবান রয়েছে। এসব কিছু মাথায় রেখে যুক্তরাজ্যের সব নাগরিককে ১০ ডিসেম্বর ঢাকায় চলাচলে সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হলো। বিশেষ করে বড় ধরনের জমায়েত ও রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলার সুপারিশ করা হলো। যুক্তরাজ্য সরকার নানান সময়ে বাংলাদেশে নিজ নাগরিকদের চলাচলে সতর্কতা জারি করে। সর্বশেষ পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে ও করোনাকালে এমন সতর্কতা জারি করেছিল। বছরে প্রায় দেড় লাখ ব্রিটিশ নাগরিক বাংলাদেশে ভ্রমণ করে। এ পর্যন্ত অধিকাংশ সময় ব্রিটিশ নাগরিককে তেমন কোনো সমস্যায় পড়তে হয়নি। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন