রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বর্তমান সংসদে ৬৫ শতাংশ সদস্য ব্যবসায়ী

জামালপুরে আমীর খসরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিএনপির গণআন্দোলনের ১০ দফা দাবি এবং রাষ্ট্রকাঠামো রূপরেখার বিষয়ে কেন্দ্রীয় শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে গতকাল মঙ্গলবার জামালপুর, ঠাকুরগাঁও, ফেনী, ঝিনাইদহে জেলা ও মহানগরে বিশ্লেষণ এবং ব্যাখ্যামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চার জেলায় পৃথক ভাবে উপস্থিত ছিলেন, বিএনপি’র স্থায়ীকমটির সদস্য আমীর খররু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, অ্যাড. নিতাই রায় চৌধুরী। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে’র প্রতিবেদনে- জামালপুর জেলা সংবাদদাতা জানান, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমান সংসদে ৬৫ শতাংশ সদস্য ব্যবসায়ী। এর মধ্যে বেশির ভাগ দুর্নীতিবাজ, চোর। পকেটের মানুষ ছাড়া গুরুত্বপূর্ণ পদে কেউ নেই। আর এই পকেটের মানুষরা প্রধানমন্ত্রীর অফিস থেকে যা বলে তাই করে। আইনমন্ত্রীর অফিস থেকে যা বলে তাই করে। তিনি আরো বলেন, এখন আওয়ামী লীগের নেতাকর্মীরা ব্যাংক দখল করেছে, অর্থ পাচার করেছে, শেয়ারবাজার দখল করেছে। এসবের জন্য বর্তমানে অর্থনীতির দূরবস্থা। গনমাধ্যমে সরকারের যে হস্তক্ষেপ। সেই হস্তক্ষেপের কারনে সাংবাদিকরা বিএনপির খবর দেখাতে পারে না। লাইভ করতে পারে না। জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবির তালুকদার শামীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওয়ারেছ আলী মামুনের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, সাবেক স্বাস্থ্য উপ-প্রতিমন্ত্রী সিরাজুল হক, সাবেক সাংসদ সুলতান মাহমুদ বাবু প্রমুখ।

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, এ সরকারের তথ্যমন্ত্রীকে জিয়া পরিবারের সমালোচক মন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। তার কাজ শুধু সমালোচনা করা। আলাদা কোন কাজ সরকারের পক্ষ থেকে তাকে দেওয়া হয়নি। গতকাল মঙ্গলবার বিকেলে ঠাকুরগাঁও প্রেসক্লাবে সরকারের পদত্যাগ, সংসদ বাতিলসহ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। নজরুল ইসলাম খান বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেউ ভোট প্রদান করতে পারেনি। সেজন্য সেখানে ব্যর্থতা বা সফলতার কিছু নেই। বরং এ সরকার যে ভোট চুরি করে হয়েছে তা স্পষ্ট। তিনি বলেন আমরা রাষ্ট্রকাঠামো মেরামত করার জন্য ২৭ দফা দাবি তৈরী করেছি। এতে সকলের গ্রহণযোগ্যতা পাওয়া গেছে।

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, এ সরকার সবসময় ভয়ের মধ্যে থাকে। মহাসচিবকে জামিন দেওয়া হয়েছে আবার আলাদা কোন মামলায় তাকে গ্রেফতার করতে পারেন। এ সময় দলটির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান দুলু, জেলা সভাপতি তৈমুর রহমান, সাবেক সংসদ জাহিদুর ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফেনী জেলা সংবাদদাতা জানান, বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান বলেছেন, গত ১৪ বছর এ ফ্যাসিস্ট সরকারের শাসন আমলে আমাদের রাষ্ট্র পরিচালনার যে সংবিধান সেই সংবিধানকে আওয়ামী লীগ ঘোষণাপত্রে পরিণত করা হয়েছে। সরকার দলের গঠনতন্ত্রে পরিণত করা হয়েছে। আমরা শুধু সরকার পরিবর্তন করলে হবেনা সরকারের পরিবর্তনের সাথে সাথে রাষ্ট্র পরিচালনার যে সংবিধান সে সংবিধানে আমূল পরিবর্তন আনতে হবে। রাষ্ট্রের মালিক যে জনগণ ছিল সে মালিকানাকে আবার ফিরিয়ে দিতে হবে এবং মৌলিক অধিকার, মানবাধিকার সব কিছুকে সংরক্ষিত করে রাষ্ট্র হবে জনগণের এবং জনকল্যাণমুখী। আমরা সেরকম একটি গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার জন্য লড়াই করছি। গতকাল দুপুরে ফেনী জেলা বিএনপি’র আয়োজনে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান উত্থাপিত রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখার বিশ্লেষণমূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন,বর্তমানে আমরা একটি সংকটের মধ্যে দিন অতিবাহিত করছি। আমাদের দেশে এখন ফ্যাসিবাদী সরকার ক্ষমতায়। ফ্যাসিবাদি সরকার আমরা অনেক জায়গায় দেখেছি। তারা নিষ্ঠুর ও নির্দয় ছিল, কিন্তু তারা অনেকে সেসব দেশের জনগণের কাছে জনপ্রিয় ছিল। কিন্তু আমরা এমন এক ফ্যাসিস্ট সরকারের অধীনে আছি তাদের জনসমর্থন বলতে কিছু নেই। জেলা বিএনপি আহবায়ক শেখ ফরিদ বাহারের সভাপতিত্বে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক জয়নাল আবেদীন ভিপি, চট্রগ্রাম বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক জালাল আহমদ মজুমদার, কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক বেলাল আহমদ,জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল,যুগ্ম আহবায়ক আলা উদ্দিন গঠন,এম এ খালেক সহ জেলা-উপজেলার নেতাকর্মীরা।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়ে আওয়ামী লীগ ক্ষমতায় আসেনি। সুষ্ঠু নির্বাচন হলে আগামী ১০০ বছরেও এ দলটি ক্ষমতায় আসতে পারবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাড. নিতাই রায় চৌধুরী। গতকাল মঙ্গলবার ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয়ে সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, ১০ দফা ও ২৭ দফা নিয়ে আওয়ামী লীগের নেতারা, মন্ত্রীরা অনেক কথাই বলছেন। তারা এটা বুঝেছেন কি না, সেই বিদ্যা, বুদ্ধি, যোগ্যতা আছে কি না । সেটাও আমারা সন্দিহান। জেলা বিএনপির সভাপতি অ্যাড. এম এ মজিদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটি খুলনা বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু, জেলা বিএনপিসাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনাসহ অন্যরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন