শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১৪ জানুয়ারি ঢাকায় আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী লু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১০:৩৬ এএম

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আগামী ১৪ জানুয়ারি ঢাকা আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। পরদিন ১৫ জানুয়ারি তাঁর সঙ্গে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা হবে।

এ সময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে দেশটির বিনিয়োগের সম্ভাবনা, মার্কিন অস্ত্র বিক্রির সুযোগ তৈরি করতে প্রয়োজনীয় চুক্তি সই করা, ঢাকায় রাষ্ট্রদূত পিটার হাসসহ মার্কিন কূটনীতিকদের নিরাপত্তা, বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকারের হালচালসহ বিভিন্ন বিষয় আসতে পারে বলে কূটনীতিকেরা মনে করছেন।
অন্যদিকে, বাংলাদেশের পক্ষ থেকে র‌্যাবের ওপর আরোপিত মার্কিন নিষেধজ্ঞা প্রত্যাহার, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে থাকা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের সাজাপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেওয়া এবং দেশটির বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা পুনর্বহালের দাবি পুনর্ব্যক্ত করা হবে বলেও মনে করছেন কূটনীতিকেরা।
রাষ্ট্রদূত পিটার হাস গত ১৪ ডিসেম্বর রাজধানীর শাহীনবাগে বিএনপির নিখোঁজ কর্মী সাজেদুল ইসলামের বাসায় এক অনুষ্ঠানে গেলে বাইরে থেকে কিছু লোকও সেখানে প্রবেশ করার চেষ্টা করেছে বলে মার্কিন দূতাবাস অভিযোগ করেছে। এ ছাড়া কিছু লোক তাঁর গাড়ি ঘিরে ধরার চেষ্টা করেছে। এর ফলে তাঁর নিরাপত্তা অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে তিনি পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের কাছে সেদিনই অভিযোগ করেন। পরে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে পররাষ্ট্র দপ্তরে ডেকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন