রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপি নয়, আওয়ামী লীগই দুর্বল দল, ভয়ে সরকার নিরপেক্ষ নির্বাচন করতে চায় না

সাতক্ষীরায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

দেশেরে সাত জেলায় বিএনপি ঘোষিত আন্দোলনের ১০ দফা দাবি ও রাষ্ট্র কাঠামো মেরামতের ২৭ দফার রুপরেখা ব্যাখ্যা ও বিশ্লেষণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ময়মনসিংহ, খুলনা, ঝালকাঠি, কুষ্টিয়া ও ঝিনাইদহে বিক্ষোভ মিছিল করেছে জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতাকর্মীরা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে প্রতিবেদন।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, বিএনপি চেয়ারপাসনের উপদেষ্টা সাবেক হুইপ বীর মুক্তিযোদ্ধা মনিরুল হক চৌধুরী বলেছেন, সরকারকে বলব জনগণনের দাবির কাছে মাথা নত করেন। অবিলম্বে তত্ত্বাবধায়ক মেনে নিন। ভবিষৎ প্রজম্মের রক্ষা কবজ হবে এই দাবি। বিএনপি তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা ছাড়া এবং বিএনপি ব্যাতিত কোন নির্বাচন এদেশে হবে না। এমনকি নির্বাচন হতে দেয়া হবে না।

গতকাল শনিবার বিকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এতে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা বিএনপির সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিক। সাধারণ সম্পাদক অ্যাড. সলিমুল্লাহ সেলিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির কুটির শিল্প বিষয়ক সম্পাদক লায়ন হারুনুর রশিদ, ডা. শামীম আহমেদ, কৃষকদল কেন্দ্রিয় কমিটির সহ সভাপতি ব্যারিস্টার ওবাইদুর রহমান টিপু প্রমুখ।

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়া জেলা বিএনপির উদ্যোগে গতকাল বিকেলে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। তাদের অধিনে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না। তিনি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ১০ দফা তুলে ধরেন। এছাড়াও রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখার ২৭ দফা তুলে ধরেন।

বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য ও কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মেহেদী আহমেদ রুমীর সভাপতিত্বে ও বিএনপি জাতীয় নির্বাহী কমিটির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক কুষ্টিয়া জেলা বিএনপিসাধারণ সম্পাদক সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা প্রিন্সিপাল সোহরাব উদ্দিনের পরিচালনায় বক্তব্য রাখেন কুষ্টিয়া জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাবেক এমপি রেজা আহমেদ বাচ্চু মুল্লা।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, বিএনপি নয়, আওয়ামী লীগই দুর্বল দল, তাই বিএনপির ভয়ে সরকার নিরপেক্ষ নির্বাচন করতে চায় না। গতকাল শনিবার সকালে সাতক্ষীরায় নিরিবিলি কমিউনিটি সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন একথা বলেন।

সাতক্ষীরা জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সৈয়দ ইফতেখার আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দেশ ক্লান্তিকাল অতিক্রম করছে। দেশে ভোটাধিকার নেই। গণতন্ত্র নেই। আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীকে ব্যবহার করে বিএনপির অসংখ্য নেতাকর্মীদের নামে গায়েবী মামলাসহ মিথ্যা মামলা দায়ের করা হচ্ছে। কারাগারে প্রেরণ করা হচ্ছে। গুম-খুন করে নেতাকর্মীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করছে সরকার। চলমান আন্দোলনে বিএনপির ১২ জন নেতাকর্মীকে হত্যা করা হয়েছে। এ সরকার মুখে বলে এক, কাজে করে আর এক।

তিনি বলেন, এখন দেশের কোথাও নির্বাচন হয় না, এমনকি স্কুলেও ভোট হয় না। আধিপত্য বিস্তার করে তারা আজীবন ক্ষমতায় থাকার পায়তারা করছে। দেশের সকল সেক্টর দুর্নীতিতে ভরে গেছে। হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে। সুইস ব্যাংকে টাকা রাখা হচ্ছে। দেশের অর্থনৈতিক অবস্থা ভঙ্কুর হয়ে পড়েছে। লুটপাট করা হচ্ছে ব্যাংক সেক্টরে। নিজেদের পরিবারের লোকজনদেরকে ব্যাংকের পরিচালনার দায়িত্ব দিয়ে সেখান থেকে হাজার হাজার কোটি ডলার ঋণের নামে লুটপাট করা হয়েছে। সব জায়গায় সরকারের লোকজন লুটপাট চালিয়ে যাচ্ছে। প্রতিবাদের ভাষা নেই, প্রতিবাদ করতে গেলেই তার নামে মিথ্যা মামলা, গায়েবী মামলা দেওয়া হচ্ছে। অথচ আন্দোলন-সংগ্রাম, প্রতিবাদ এগুলো সাংবিধানিক অধিকার। সরকার সেই সংবিধানিক অধিকার লংঘন করে জনগণের কথা বলার প্রতিবাদের কণ্ঠ রোধ করে দিচ্ছে। তিনি বলেন, গুম খুন থেকে শুরু করে যতই অন্যায় অত্যাচার চালাক না কেনো, আন্দোলনের মাধ্যমে জনগণের দাবি আদায় করা হবে। বিচার করা হবে সকল অপরাধের।

তিনি বলেন, বর্তমান সময়ে বিএনপির অনেকগুলো দাবি নিয়ে আন্দোলন সংগ্রাম চলছে। ঐ সমস্ত দাবির সাথে এদেশের জনগণের দাবি, আমার ভোট আমি দেবো। সরকারকে এ দাবি মেনে নিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। ইভিএম নয়, ব্যালটেই ভোটের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সাতক্ষীরা ৪ আসনের সাবেক সংসদ সদস্য কাজী আলাউদ্দিন, সাবেক ড্যাব নেতা ডা. শহিদুল আলম, সাতক্ষীরা ১ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব (কারাবন্দি) এর সহধর্মিনী অ্যাডভোকেট শাহানারা পারভীন বকুল, সাতক্ষীরা জেলা বিএনপির সচিব চেয়ারম্যান আব্দুল আলিম প্রমুখ।

নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাডভোকেট ফজলুর রহমান বলেছেন, কর্তৃত্ববাদী সরকার দিনের ভোট রাতে চুরি করে ক্ষমতায় গিয়ে বিরোধী দলসহ ভিন্ন মতাবলম্বীদেরকে রাজনৈতিকভাবে নির্মূলের চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিরোধী দলকে দমন করতে দেশব্যাপী নেতাকর্মীদের ওপর অত্যাচার নির্যাতন, হামলা, মামলা, গুম, খুন চালিয়ে যাচ্ছে। দেশে মেঘা প্রকল্পের নামে মেঘা লুটপাট চলছে। দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার করা হচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের নাভিশ^াস উঠেছে। সরকার দেশ পরিচালনায় ব্যর্থ। তাই সময় এসেছে, দেশের জনগণকে সাথে নিয়ে দুর্বার গণআন্দোলনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করার। এজন্য বিএনপিসহ সমমনা দলগুলো ১০ দফা ও রাষ্ট্রকাঠামো রূপরেখা দিয়েছে। সেই রূপরেখা বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গতকাল শনিবার দুপুরে নেত্রকোনা জেলা শহরের নতুন হাসপাতাল রোডস্থ জেলা বিএনপির আহবায়কের রাজনৈতিক কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

নেত্রকোনা জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক ডা. মো. আনোয়ারুল হকের সভাপতিত্বে সদস্য সচিব ড. রফিকুল ইসলাম হিলালীর সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক এ টি এম আব্দুল বারী ড্যানী, কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য ড. অ্যাডভোকেট আরিফা জেসমিন নাহীন, জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান প্রমুখ।

জেলা বিএনপির আহবায়ক ডা. মো. আনোয়ারুল হক জানান, সভায় যোগদান করতে আসা যুবদলের সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন রিপন ও যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আজহারুল ইসলাম কমলকে ছাত্রলীগ, যুবলীগের নেতাকর্মীরা মারধর করেছে। তিনি এ ঘটনার তীব্র নিন্দা জানান।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় কেন্দ্রীয় বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব উন নবী খান সোহেল বলেছেন, শেখ হাসিনা যদি পুলিশ বাহিনীকে রক্ষী বাহিনীর কায়দায় নিয়ে যেয়ে ভেবে থাকেন এই পুলিশ তাকে রক্ষা করবে, তাহলে তিনি ভুল করছেন। কারণ এ পুলিশ বাহিনী তার পতন ঠেকাতে পারবে না। তিনি আরো বলেন, চামচাদের নিয়ে অবৈধ শাসনের অবৈধ প্রধানমন্ত্রী দেশে যে অবস্থা তৈরি করা হয়েছে, সেই অবৈধ শাসনের তখতে তাউস ভেঙে পড়ার দৃশ্য দেখার অপেক্ষায় রয়েছে জাতি। গতকাল শনিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শহরের পুনিয়াউটে কেন্দ্রীয় বিএনপির অর্থনীতি বিষয়ক সম্পাদক খালেদ মাহবুব শ্যামলের বাসভবন চত্বরে জেলা বিএনপি আয়োজিত সভায় বিশেষ অতিথির বক্তব্যে কেন্দ্রীয় বিএনপি সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আওয়ামী লীগ সরকার গত ১৫ বছরে বিনাভোটে ক্ষমতায় থেকে সংবিধানকে কাটাছেঁড়া করে তাদের দলীয় বইয়ে পরিণত করেছে। সংবিধানের কিছু ধারা এমনভাবে পরিবর্তন করেছে, সেই ধারাগুলো নাকি ভবিষ্যতের কোন সংসদে পরিবর্তন করা যাবে না। এ ধরণের ধারা সংবিধানের যুক্ত করা সম্পূর্ণ বেআইনী। তাই বিএনপি ২৭ দফা দাবিতে সংবিধান সংস্কার কমিশন করা কথা বলেছে।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ স্বাধীনতার পক্ষ-বিপক্ষসহ জঙ্গি ও সন্ত্রাসবাদের অজুহাতে জাতিকে দুভাগে বিভক্ত করেছে। বিএনপি বিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ করে রংধনুর সাত রংয়ের মত রেইনবো ন্যাশনের মাধ্যমে বাংলাদেশ গড়ব। সভায় জেলা বিএনপির আহ্বায় জিল্লুর রহমানের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন বিএনপির কুমিল্লা বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক সায়েদুল হক সাঈদ।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, গতকাল শনিবার বেলা ১২ টায় চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ চত্বরে বিএনপির এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক চীফ হুইপ জয়নুল আবেদীন ফারুক। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত। জেলা বিএনপির আহবায়ক মাহমুদ হাসান খান বাবুর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বিএনপি নেতা আব্দুর জব্বার সোনা, এম. জেনারেল, আবুল হাসনাত প্রমুখ।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ. জেড. এম জাহিদ হোসেন বলেছেন, গতকালতো শুধু মঞ্চ ভেঙে পড়েছে। কিছুতেই যদি এই সরকার বিদায় না হয় তা হলে মঞ্চের মতো ভেঙে পড়বে। গত ৩০ তারিখের ঢাকায় বিএনপি গণসমাবেশ হয়েছে, সেটিতে মানুষের সম্পৃক্ততা দেখলে বুঝা যায় মানুষ এই সরকারকে চায় না। তবে এর আগে দরকার নির্দলীয় নিরপেক্ষ নির্বাচন কালীন যোগ্য ও গ্রহণযোগ্যতা সম্মন্ন তত্ত্বাবধায়ক সরকার। গতকাল শনিবার সন্ধ্যায় মৌলভীবাজার জেলা বিএনপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তবে এ কথা বলেন তিনি।

শহরের একটি অভিজাত হোটেলে মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম নাসের রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা বিএনপির উপদেষ্টা ও শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসিন মিয়া মধু, সিনিয়র সহ-সভাপতি ও সাবেক মেয়র ফয়জুল করিম ময়ূন, জেলা বিএনপির সহ-সভাপতি অ্যাডভোকেট সুনীল কুমার দাস প্রমুখ।
বিক্ষোভ মিছিল : ময়মনসিংহ ব্যুরো জানায়, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের সম্পত্তি ক্রোক আদেশের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। গতকাল শনিবার বিকেল পৌনে ৫টার দিকে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীর ত্রিশাল বাসস্ট্যান্ড এলাকায় এই বিক্ষোভ মিছিল করে দক্ষিণ জেলা ছাত্রদলের নেতাকর্মীরা।

দক্ষিণ জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল হাসান সুরুজের নেতৃত্বে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় কোতয়ালি থানা ছাত্রদলের আহবায়ক সুলাইমান হোসেন রুবেল, ছাত্রদল নেতা তুষার নাঈমসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা মহানগর ও জেলা স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। গতকাল শনিবার দুপুরে নগরীর পিকচার প্যালেস মোড় থেকে স্বেচ্ছাসেবক দল নগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম শাহীন ও জেলা সাধারণ সম্পাদক আতাউর রহমান রুনুর নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে উপস্থিত ওয়াহিদুজ্জামান হাওলাদার, ইউসুফ মোল্যা, নাসির উদ্দিন, হেলাল ফরাজি, সাইফুল ইসলাম মল্লিক, জাহিদুল ইসলাম বাচ্চু, কামরুল ইসলাম, আজিজুল ইসলাম, অ্যাড. এস্কেন্দার মির্জা, মো. ছাব্বির হোসেন রানা, মো. মনির খান প্রমুখ।

ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ঝালকাঠিতে বিক্ষোভ মিছিল করেছে জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল। গতকাল শনিবার বেলা ১২টায় শহরের আমতলা সড়কের দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের করা হয়। মিছিলটি নিয়ে নেতাকর্মীরা শহরের প্রধান সড়কে যেতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। পরে পুলিশের বেরিকেটের মধ্যেই সমাবেশ করে নেতাকর্মীরা।

এতে বক্তব্য রাখেন জেলা যুবদলের আহ্বায়ক মো. শামীম তালুকদার, সদস্য সচিব অ্যাডভোকেট আনিচুর রহমান, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম লিটন, সাধারণ সম্পাদক সরদার সাফায়েত হোসেন প্রমুখ।
জেলা যুবদলের আহ্বায়ক মো. শামীম তালুকদার বলেন, আমাদের মিছিল বের করার পরে কিছুদূর গেলে পুলিশ তাতে বাধা দেয়। মিছিলে পুলিশি বাধার তীব্র নিন্দা জানাচ্ছি। ঝালকাঠি থানার ওসি মো. নাসির উদ্দিন সরকার বলেন, শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মিছিল নিয়ে প্রধান সড়কে প্রবেশ করতে দেওয়া হয়নি।
ইবি সংবাদদাতা জানান, বিক্ষোভ মিছিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রদল। গতকাল শনিবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন থানা গেট এলাকা থেকে মিছিলটি শুরু হয়। বিক্ষোভ মিছিলে আহবায়ক সাহেদ আহমেদ ও সদস্য সচিব মাসুদ রুমী মিথুনের নেতৃত্বে উপস্থিত ছিলেন যুগ্ম আহবায়ক আনোয়ার পারভেজ, আহসান হাবীব, সালাউদ্দিন রানা, উল্লাস মাহমুদ আহবায়ক কমিটির সদস্য রাফিজ আহমেদ প্রমুখ।

ঝিনাইদহ জেলা সংবদদাতা জানান, ঝিনাইদহে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যুবদল। দলটির জেলা শাখার আয়োজনে গতকাল শনিবার সকালে ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। সংক্ষিপ্ত সমাবেশে জেলা বিএনপির সভাপতি এ্যাড. এম এ মজিদ, সাধারণ সম্পাদক জাহিদুজ্জামান মনা, জেলা যুবদলের সাধারণ আশরাফুল ইসলাম পিন্টু, সিনিয়র সহ-সভাপতি মিজানুর রহমানসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
এসময় বক্তারা বলেন, সরকার পতনের আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সরকার ভয় পেয়ে তারেক রহমান ও তার স্ত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করিয়েছে। এসময় বক্তারা গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন