শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজচুক্তি সম্পন্ন

১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক আনুষ্ঠানিক হজ চুক্তি গতকাল সোমবার জেদ্দায় সম্পন্ন হয়েছে। হজ চুক্তি অনুযায়ী ১৪৪৪ হিজরী সালের পবিত্র হজে বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজার হাজার ১৯৮ জন হজযাত্রী হজব্রত পালন করার সুযোগে পাবেন। হজ চুক্তিতে এবার হাজীদের বয়স ৬৫ বছরের বাধ্যবাধকতা থাকছে না। জেদ্দা থেকে হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

সউদী হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল বারিয়াহ এবং বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান স্ব স্ব পক্ষে হজ চুক্তিতে স্বাক্ষর করেন। হজ চুক্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, হজ প্রতিনিধি দলের সদস্য ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলি এবং ঢাকায় নিযুক্ত সউদীর রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান ও মক্কাস্থ কাউন্সেলর হজ জহিরুল হক। হাব সভাপতি তসলিম জানান, হাজীদের সউদী অং শের ইমিগ্রেশন ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে সম্পন্ন করা হবে।

এছাড়া রুট টু-মক্কা এর অধীনের হজযাত্রীদের ল্যাগেজ বিমান থেকে সরাসরি মক্কা-মদিনায় হাজীর বাসায় পৌঁছে দেয়া হবে। এতে হাজীদের ভোগান্তি অনেকটা হ্রাস পাবে। উল্লেখ্য, করোনা মহামারির পর গত বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার হজযাত্রী হজ পালনের সুযোগ পেয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন