রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৬.৩ ডিগ্রি

রাজশাহীতে মাঝারি শৈত্যপ্রবাহ : ডোমারে তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম


তীব্র শীতে গোটা চুয়াডাঙ্গা জেলার জীবনযাত্রা অচল হয়ে উঠেছে। গত একমাসে বহু খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তবে ওই কর্মহীন মানুষদের খাদ্য সহায়তা না দিয়ে চলছে নিম্নমানের কম্বল বিতরণ ও ফটোসেশন। যা বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। চুয়াডাঙ্গায় কয়েকদিন বাদে সকাল থেকে সূর্যের দেখা মিললেও শৈত্য প্রবাহের কারণে স্বাভাবিক কর্মজীবন হয়ে পড়েছে দুর্বিষহ। নিউমোনিয়ায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬ জন শিশুর মৃত্যু হয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান জানান, এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড থাকায় তীব্র শৈত্য প্রবাহের সঙ্গে সঙ্গে প্রচন্ড শীত অনুভ‚ত হচ্ছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বাতাসের আর্দ্রতা ছিলো ৯৭ শতাংশ। এর আগে এদিন সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। ওই সময় বাতাসের আর্দ্রতা ছিলো ৯৬ শতাংশ। গত প্রায় একমাস যাবৎ এ জেলায় ক্রমাগত তাপমাত্রা কমছে। সকাল থেকে দুপুর পর্যন্ত বেশীরভাগ দিনই কুয়াশাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করছে। দিনে তাপমাত্রা কমবেশী হলেও রাত বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কমে হাঁড় কাঁপানো শীত অনুভ‚ত হচ্ছে। এর ফলে জনজীবনে দুর্ভোগ বাড়ছে। এ আবহাওয়া আরো কয়েক দিন অব্যাহত থাকবে বলে তিনি জানান।

চুয়াডাঙ্গা সদর হাসপাতল সূত্রে জানা যায়, হাসপাতালে শীতজনিত রোগ নিউমোনিয়ায় এপর্যন্ত ৬ শিশুর মৃত্যু হয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. মো. আতাউর রহমান জানান, শীতের কারণে শীতজনিত রোগীর সংখ্যা হাসপাতালে বেড়ে গেছে। অতিরিক্ত রোগীর চাপ থাকায় চিকিৎসা সেবা দেয়া দুরূহ হচ্ছে। মারা যাওয়া ও অবসর জনিত কারণে এ হাসপাতালে চিকিৎসক সঙ্কট দেখা দিয়েছে। নেই কলেরার স্যালাইন। ঔষুধের সঙ্কট থাকায় রোগীদের সব ঔষুধ সরবরাহ করা যাচ্ছেনা। ৫০ শয্যা হাসপাতালের বরাদ্দ দিয়ে ২৫০ শয্যার হাসপাতাল সামলানো কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িছে। তবুও সেবা অব্যাহত রাখার চেষ্টা করা হচ্ছে। প্রত্যেকদিন ২৫০ থেকে ৩০০ জন ভর্তি রোগী ও বহিঃবিভাগে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ জন রোগীর চিকিৎসা দেয়া হচ্ছে। গত ১ জানুয়ারি হাসপাতালের শিশু ওয়ার্ডে চুয়াডাঙ্গা শহরের প্রান্তপাড়ায় তোয়াব আলীর ২০ দিন বয়সী মেয়ে তাসকিন ও জেলার জীবননগর উপজেলার মনোহরপুর গ্রামের প্রদীপের মেয়ে ৮মাস বয়সী বৈশাখী, ৬ জানুয়ারি সদর উপজেলার সরোজগঞ্জের লিটনের ছেলে ১০ দিন বয়সী আবু রহমান ও একই উপজেলার ডিঙ্গেদহ গ্রামের মনিরুলের ছেলে একমাস বয়সী আব্দুল্লাহ, সদর উপজেলার বালীয়াকান্দি গ্রামের ফরিদের মেয়ে চারঘণ্টা বয়সী মেয়ে ফাতেমা ও একই উপজেলারে পীরপুর গ্রামের শরিফুলের একদিন বয়সী মেয়ে টুনি মারা গেছে। তবে এ পর্যন্ত ডায়রিয়ায় চিকিৎসা নিতে আসা কোন রোগী মারা যায়নি।

চুয়াডাঙ্গা টানা শৈত্য প্রবাহের সঙ্গে সঙ্গে শীতের কারণে জনজীবন অচল হয়ে পড়েছে। দিনে দিনে কর্মহীন হয়ে পড়েছে মানুষ। শীতের সকালে কথা হয় রিক্সাভ্যান ও রিক্সা চালক রেজাউল, আব্দুর রাজ্জাক, শুকুর আলীর সঙ্গে। তারা বলেন, সকালে রিক্সাভ্যান ও রিক্সা নিয়ে বের হলে আগে ভাল উপার্জন হতো। প্রচন্ড শীতের কারণে লোকজন বাড়ী থেকে বের হতে পারছেনা। স্কুলের ছাত্র-ছাত্রী ও অফিসগামী লোকজন বের হচ্ছে কম। সে কারণে ভাড়া নেই বললেই চলে। বড় পরিবারের জনসংখ্যা বেশী থাকায় আর উপার্জন কম হওয়ায় খেয়ে না খেয়ে তাদের দিন কাটছে। কোর্ট এলাকায় সকালে কুলবরইয়ের পসরা নিয়ে বসেছিলো কাজল। সে জানায়, আয় রোজগার কমে যাওয়ায় সকাল সকাল আসলেও বিক্রি নেই বললেই চলে। শীতের কারণে কোর্ট এলাকায় লোকজন কম। সে কারণে বেশ খারাপ দিন যাচ্ছে।

ব্যাংকের কর্মচারী মুক্তার বলেন, শীতে বাড়ি থেকে বের হতে ইচ্ছা হয়না। কিন্তু চাকরির কারণে বাড়িতে থাকা হয়না। এত খারাপ আবহাওয়া হওয়ার পরও অফিসে আসতে হচ্ছে, যা অত্যান্ত কষ্টদায়ক।
বৈরী আবহাওয়ার কারণে সকাল থেকে যানবাহন চলাচল করলেও যাত্রী সংখ্যা কম। রাস্তাঘাটে, হাটেবাজারে জনসমাগম লক্ষ্য করা যাচ্ছেনা। তীব্র শীতে উপার্জন কমে যাওয়ায় হাটেবাজারে কেনাকাটা করতে আসা মানুষের সংখ্যা যৎসামান্য।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, শীতে প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ চলছে। এছাড়া প্রশাসনের পক্ষ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে পত্র পাঠিয়ে তাদেরকে শীতবস্ত্র বিতরণের আহŸান জনানো হয়েছে। শীতের কারণে খেটে খাওয়া কর্মহীন মানুষের খাদ্য সঙ্কট দূর করার জন্য জেলা প্রশাসনের তরফ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে দুই দিন ধরে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। এতে জবুথবু হয়ে পড়েছে পদ্মাপারের মানুষের জনজীবন। আজ একই আবহাওয়া থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। গতকাল ভোরে ৬টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। এটি রাজশাহীতে চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল বুধবার জেলায় ৭.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। ডোমার (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, নীলফামারীর ডোমারের সীমান্ত ঘেঁষে রয়েছে হিমালয় পর্বত, উপজেলা জুড়ে চলছে হিমেল হাওয়া এবং তীব্র শীতের হাড়কাঁপানো ঠান্ডায় বিপর্যস্ত হয়ে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। ঘনকুয়াশার কারনে জনজীবন বিপর্যস্ত। ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শীতজনিত রোগে শিশু আর বৃদ্ধরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ১০৫ জন। এর মধ্যে শিশু ৬১ জন এবং বয়স্ক ৩০ জন। নীলফামারীর ডোমার উপজেলার উত্তরজনপদের সমতল ভূমি দিয়ে বইছে তীব্র শৈত প্রবাহ। শীতে কাঁপছে ডোমারের প্রায় ১ লাখ মানুষ। শীতের তীব্রতায় শিশু আর বয়স্করা নিদারুন কষ্টভোগ করছেন। বিশেষ করে ভারতের হিমালয় পর্বত এলাকার দার্জিলিং ডোমার উপজেলার কাছে হওয়ায় সাধারণ নিম্ন আয়ের মানুষ শীতের অক্টোপাসে জর্জরিত হয়ে পড়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন