রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে সংঘর্ষে উভয় পক্ষকে সমর্থন করা প্রয়োজন: ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২৩, ৪:৫০ পিএম

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা রোববার ফোলহা দে সাও পাওলো সংবাদপত্রের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন, একটি কার্যকর শান্তি সংলাপের প্রচারের মূল শর্ত হল ইউক্রেনের সংঘাতে শুধুমাত্র একটি পক্ষকে সমর্থন করা থেকে বিরত থাকা।

ব্রাজিলের শীর্ষ কূটনীতিকের মতে, প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা প্রথম থেকেই রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে একেবারে সুনির্দিষ্ট অবস্থান নিয়েছিলেন। সংবাদপত্রটি তাকে উদ্ধৃত করে বলেছে, ‘তিনি সবসময় বলেছেন যে শান্তি আলোচনার কার্যকারিতা নিশ্চিত করতে এখন উভয় পক্ষকে সমর্থন করা প্রয়োজন।’

ইউক্রেনীয় সঙ্কটের প্রতি বর্তমান ব্রাজিলীয় নেতার মনোভাব তার পূর্বসূরি জাইর বলসোনারোর প্রতিধ্বনি, যিনি চলমান সংঘাতের মধ্যে রাশিয়ার কূটনৈতিক এবং অর্থনৈতিক বিচ্ছিন্নতার নীতির বিরুদ্ধে ছিলেন।

গত বছর টাইমকে দেয়া এক সাক্ষাতকারে, লুলা দা সিলভা ইউক্রেনের বর্তমান পরিস্থিতির জন্য ন্যাটোর পূর্ব দিকে সম্প্রসারণের নীতির দায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের উপর চাপিয়ে দিয়ে বলেছিলেন যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি প্রাথমিকভাবে তার দেশে একটি সংঘাতের পরিস্থিতি তৈরি করতে আগ্রহী ছিলেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন