সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনকে হস্তান্তরের ভয়ে জার্মানিতে ট্যাঙ্কের শেল পাঠাবে না ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৮:০৮ পিএম

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা জার্মানিতে ট্যাঙ্কের গোলা পাঠানোর বিষয়টি বিবেচনা করতে অস্বীকার করেছেন। কারণ তিনি উদ্বেগ প্রকাশ করেছেন যে, গোলাগুলো ইউক্রেনের কাছে হস্তান্তর করা হতে পারে। শুক্রবার সংবাদ মাধ্যম ফলহা দে সাও পাওলো এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রাউন্ড ফোর্স কমান্ডার জুলিও সিজার ডি আররুদার পদত্যাগের আগে শীর্ষ সামরিক কমান্ডের সাথে বৈঠকের সময় গত ২০ জানুয়ারী এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, আররুদারই বৈঠকে জার্মানিতে গোলাবারুদ পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন।

তবে সেই প্রস্তাব প্রতাখ্যান করে ব্রাজিলিয়ান নেতা যুক্তি দিয়ে বলেছেন যে, ‘রাশিয়ানদের উসকানি দেয়া উচিত নয়।’ সংবাদপত্রের মতে, প্রস্তাবিত গোলাগুলো জার্মানির লেপার্ড ট্যাঙ্কে ব্যবহার করার উপযোগী, একই ধরণের টাঙ্ক ইউক্রেনকে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি।

তবে এটিই প্রথমবার নয় যে, জার্মানি ইউক্রেনের কাছে জার্মানির তৈরি অস্ত্র হস্তান্তরের বিষয়ে ব্রাজিলের সাথে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করেছে৷ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত বছর, বার্লিনকে গেপার্ড এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য গোলাবারুদ বিক্রি করতে অস্বীকার করেছিল ব্রাজিল। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন