শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঠ্যপুস্তক বাতিল করে ধর্মীয় মূল্যবোধের ওপর রচনা করার দাবি

ইতিহাস বিকৃতি, ভুলতথ্য, ধর্মীয় মূল্যবোধে আঘাতের ঘটনায় তীব্র অসন্তোষ বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাঠ্যপুস্তকে ইতিহাস ও বিষয়বস্তুর বিকৃতি, ভুলতথ্য ও ভাষাগত ভুলের দোষে দুষ্ট এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত করার ঘটনায় তীব্র অসন্তোষ প্রকাশ করেছে বিএনপি। ভুলতথ্য, ইতিহাস বিকৃতি, অসত্য তথ্য এবং ধর্মীয় মূল্যবোধের উপর আঘাত করে লেখা এসব পাঠ্যপুস্তক অবিলম্বে বাতিল করে ধর্মীয় মূল্যবোধের উপর রচনার দাবি জানিয়েছে দলটি। গত সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই দাবি জানানো হয়।

বিএনপির স্থায়ী কমিটির সভা মনে করেন, অবৈধ্য সরকার পরিকল্পিতভাবে হীন উদ্দেশ্যে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করার লক্ষে ঐতিহ্যগত সংস্কৃতি, জীবনমান, মূল্যবোধ বিরোধী কার্যক্রম শিক্ষার্থীদের ভ্রান্ত, বিকৃত ও অসত্য তথ্য শিক্ষা দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে। সভায় এই অপচেষ্টার তীব্র নিন্দা জানানো হয় এবং অবিলম্বে পুস্তুকগুলো বাতিল করে বাংলাদেশের সঠিক ইতিহাস এবং মূল্যবোধের ওপর ভিত্তিকরে পুস্তুক রচনার দাবী জানানো হয়। রাত ৮টায় অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় ২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবস পালনের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষে গৃহীত পদক্ষেপ সম্পর্কে আলোচনা হয় এবং সাম্ভোব্য প্রচেষ্টা ও উদ্যোগের মাধ্যমের কর্মসূচি সফল করার সিদ্ধান্ত গৃহীত হয়। সভায়, চলমান আন্দোলন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট ও অনির্বাচিত অবৈধ সরকারের গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনকে দমন করার জন্য হত্যা, মিথ্যা মামলা প্রদান, গণহারে গ্রেফতার, বিএনপি নেতা-কর্মীদের বাড়ি বাড়ি তল্লাশী ও হয়রানীর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভায় অবিলম্বে সকল আটক বিরোধী নেতা-কর্মীদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানানো হয়।

সভায়, উৎপাদন শুরুর মাত্র ২৭ দিনের মাথায় কয়লার অভাবে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন বন্ধ, ডলারের মূল্য পরিশোধ করতে না পারায় চট্টগ্রাম বন্দরে আসা ৩টি জাহাজের চিনি ও ভোজ্যতেল খালাস করা যাচ্ছে না, ডলার সংকটের প্রভাব এবার হজ¦ যাত্রীদের উপরেও পড়বে, এলসি গ্রহণে বিদেশী ব্যাংকের অনীহা সামগ্রিকভাবে ডলার সংকট অর্থনীতিতে গভীর সংকট সৃষ্টি করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সভা মনে করে এই অবৈধ সরকারের অর্থনীতির সর্বক্ষেত্রে লাগামহীন দূর্নীতি ও অব্যবস্থাপনার কারনেই বর্তমানে ডলার সংকট ও অর্থনৈতিক সংকট সৃষ্টি হয়েছে। অপ্রয়োজনীয়, অনুৎপাদিত খাতে ডলার ব্যয় এবং অপকৌশলে ডলার বিদেশে পাচার করার ফলেই এই অচলাবস্থা সৃষ্টি হচ্ছে যা বাংলাদেশের অর্থনীতিতে সুদুর প্রসারী নেতিবাচক প্রভাব ফেলাবে।

স্থায়ী কমিটির সভায় অর্থনীতির সংকট সৃষ্টির ফলে জন-জীবনে যে অপরিসীম দূর্ভোগ সৃষ্টি হচ্ছে তার জন্য এই অবৈধ সরকারকেই দায়ী করা হয় এবং ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ দাবী করা হয়।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন