বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিরুত্তাপ উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে, কোন দলের কারা যাচ্ছেন সংসদে?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৩ এএম

বিএনপির এমপিদের পদত্যাগে শূন্য হওয়া আসনগুলোর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন ছাড়া কোনোটিতেই ছিল না তেমন কোনো নির্বাচনী উত্তাপ। বিএনপি নেই, জাতীয় পার্টি থাকলেও তাদের প্রচারণায় ছিল না সক্রিয়তা। এমনকি এই উপনির্বাচন নিয়ে খুব একটা আগ্রহও লক্ষ্য করা যায়নি স্থানীয়দের মাঝে। এরমধ্যেই বুধবার (১ ফেব্রুয়ারি) শুরু হয়েছে ৬ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ।

এদিন সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) চলবে ভোটগ্রহণ। বর্তমান ইসি আগের কয়েকটি উপনির্বাচনসহ স্থানীয় ভোটে ভোটকক্ষগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হলেও এবার তা হয়নি। কারণ বাজেট স্বল্পতা।

জানা গেছে, ছয়টি শূন্য আসনের মধ্যে তিনটিতে প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আসনগুলো হলো, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩। বাকি ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে দলটির কোনো প্রার্থী নেই।

বিএনপির দুর্গখ্যাত আসন তিনটি ক্ষমতাসীন দলের দখলে যাচ্ছে এটা অনেকটা নিশ্চিত। শুধু তাই নয়, বিএনপি-জামায়াতের ভোটারদের কেন্দ্রে না যাওয়ার অনুরোধও আছে স্থানীয় আওয়ামী লীগের নেতাদের তরফ থেকে।

শুধু তাই নয়, বগুড়া-৬ আসনে খোদ আওয়ামী লীগের প্রার্থীও সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন। কারণ বিদ্রোহী প্রার্থী নিয়ে সেখানে ঝামেলা আছে।

এ নির্বাচনে আলোচনার শীর্ষে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। আসনটিতে বিএনপির সিদ্ধান্ত অনুসারে পদত্যাগ করার পরও ব্যাপক সমালোচনার মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন উকিল আবদুস সাত্তার। স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদেরও সমর্থন পাচ্ছেন তিনি। একজন স্বতন্ত্র প্রার্থীর ‘নিখোঁজ’ হওয়ার ঘটনা এই আসনের নির্বাচনে নতুন মাত্রা যোগ করেছে।

অবশ্য বগুড়া-৪ আর ৬ আসনে আলোচিত হিরো আলম প্রার্থী। এক সময় ইউনিয়ন পরিষদ নির্বাচনে ইউপি সদস্য পদে ভোট করা আলম এমপি হয়ে যেতে পারেন এমন আলোচনাও আছে।

ভোটগ্রহণের প্রস্তুতি সম্পর্কে মঙ্গলবার (৩১ জানুয়ারি) নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, যথারীতি আগের অন্যান্য জায়গার মতো সব প্রস্তুতি আছে। খালি একটাই নেই। আমরা সিসি ক্যামেরার ব্যবস্থা করিনি।

নির্বাচন কমিশন সচিবালয় জানায়, আজ নির্বাচনী এলাকায় ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচল বন্ধ থাকবে। মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে আগামীকাল মধ্যরাত পর্যন্ত। তবে ইসির অনুমতি নিয়ে যেকোনো যান চলাচল করতে পারবে।

ছয়টি আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৮৬৭। ভোটকক্ষ পাঁচ হাজার ৮৯৮টি। মোট ভোটার ২২ লাখ ৫৪ হাজার ২১৭ জন। ছয়টি আসনে মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন