শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আদানিকাণ্ডে ভারতের পার্লামেন্টে হট্টগোল, অধিবেশন মুলতবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৫ এএম

আদানি গোষ্ঠীর অনিয়মের অভিযোগ ঘিরে ভারতের পার্লামেন্টে তুমুল হট্টগোল হয়েছে। বিরোধী দলগুলোর হৈ চৈয়ের কারণে লোকসভা ও রাজ্যসভা- দুই কক্ষের অধিবেশনই মুলতবি করা হয়।

যুক্তরাষ্ট্রের শেয়ার সংক্রান্ত গবেষণা সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এক দশক ধরে শেয়ারের দরে কারচুপি করছে আদানি গোষ্ঠী। আর্থিক লেনদেনে প্রতারণা চালিয়ে আসছে।

কৃত্রিমভাবে শেয়ারের দর বহু গুণ বাড়িয়ে আদানি গ্রুপ বিশাল সম্পদ গড়েছে। ২৪ জানুয়ারির এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর থেকেই বিপর্যয়ের মুখে পড়েছে আদানি গোষ্ঠী।

গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ভারতের কংগ্রেস পার্টিসহ সমমনা বিরোধী দলগুলো আদানি গ্রুপের জালিয়াতি ও প্রতারণার বিষয়ে সংসদীয় কমিটি অথবা সুপ্রিম কোর্ট মনোনীত কমিটির তদন্ত দাবি করেছে।

এর আগে পার্লামেন্টে বাজেট অধিবেশন শুরু হওয়ার প্রাক্কালে বিরোধীদের কক্ষে একজোট হয় সমস্ত সমমনা বিরোধী দল। সেখান থেকেই দাবি ওঠে আদানী-হিন্ডেনবার্গ অভিযোগ নিয়ে আলোচনা হোক।

শেয়ার বাজারে আদানি গ্রুপের ধস নিয়ে আলোচনার দাবি ঘিরে উত্তাল হয় রাজ্যসভা। বিরোধী সাংসদরা দাবি করেন, এলআইসি, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বিনিয়োগ থাকায় কোটি-কোটি ভারতীয় সঞ্চয় বিপদের মুখে আছে।

তবে বিরোধীদের সব নোটিশ খারিজ করেন রাজ্যসভার চেয়ারম্যান। এরপর হট্টগোল শুরু করেন বিরোধী সাংসদরা। তারা আসন ছেড়ে উঠে প্রতিবাদ দেখাতে শুরু করেন। শেষপর্যন্ত রাজ্যসভার অধিবেশন মুলতুবি করা হয়।

বিরোধীদের দাবি না মানায় তুমুল হট্টগোল হয় লোকসভাতেও। কিছুক্ষণের মধ্যেই দুপুর ২টা পর্যন্ত মুলতবি হয়ে যায় বাজেট অধিবেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন