বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার হাসপাতালগুলো ‘উপচে পড়ছে’ আহতদের ভিড়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২৭ পিএম

চিকিৎসা নিতে আসা ভূমিকম্পে আহত ব্যক্তিদের ভিড়ে সিরিয়ার স্বাস্থ্যসেবা ব্যবস্থা উপচে পড়ছে। এর মধ্যে কিছু হাসপাতাল আবার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্রাণ সংস্থা সিরিয়ান আমেরিকান মেডিক্যাল সোসাইটির মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক মাজেন কিওয়ারা এই তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন, তার সহকর্মীদের আফরিনের একটি প্রসূতি হাসপাতাল খালি করতে হয়েছে। সেখানে ভূমিকম্পে এক অন্তঃসত্ত্বা নারীসহ পাঁচজন নিহত হয়েছেন।
মাজেন বলেন, খারাপ আবহাওয়া এবং ভবনগুলোর ধস ছাড়াও এই মুহূর্তে আমরা একটি সংকটে আছি। মানবিক ডাকে সাড়ার বিষয়টি অগ্রাধিকার দেওয়া উচিত। বিশেষ করে দেশটির উত্তর-পশ্চিমের ১৫ লাখ মানুষের আশ্রয় ও স্বাস্থ্যের দিকটা খেয়াল রাখতে হবে।
এর আগে আজ সোমবার ভোর ৪টা ১৭ মিনিটের দিকে তুরস্কের দক্ষিণাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলের অনেক ঘরবাড়ি ও ভবন বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষয়ক্ষতি হয় সীমান্তবর্তী দেশ সিরিয়াতে। এখন পর্যন্ত পাঁচ শতাধিক মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। সেইসঙ্গে আহত হয়েছেন ছয় শতাধিক মানুষ। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার। সূত্র : আলজাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন