বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

স্মার্ট বাংলাদেশ গড়তে আরবী বিভাগের গুরুত্ব অনেক: ইবি ভিসি

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:১৯ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান)

শিক্ষার্থীদের বরণ নিল আরবী ভাষা ও সাহিত্য বিভাগ। বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় অনুষদ ভবনের ৪২৭ নম্বর রুমে বিভাগের প্রয়াত শিক্ষক ড. আ.ব.ম মুখলেসুর রহমান বৃত্তি এবং নবীনবরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এসময় আরবী বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুল মোত্তালিবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূইয়া। এসময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগের প্রফেসর ড. তোজাম্মেল হোসেন, প্রফেসর ড. মাহবুবুর রহমান, প্রফেসর ড. ওবায়দুল ইসলাম ও প্রফেসর ড. কামরুল হাসান।

এছাড়াও শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন হাফেজ বাকী বিল্লাহ, মাহমুদুল হাসান ফয়সাল, সাইফুল্লাহ মাহাদী, সিহাব উদ্দিন ও আব্দুল সাহেদ। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বিভাগের প্রয়াত শিক্ষক প্রফেসর ড. আ.ব.ম মুখলেসুর রহমানের সহধর্মীনি কামনুর নাহার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের প্রফেসর ড. এ.একে.এম শামছুল হক ছিদ্দিকী।

এসময় ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে মানব সম্পদ। ছাত্রজীবনের প্রতিটি সময় কাজে লাগিয়ে তোমরা নিজেকে মানব সম্পদ হিসেবে গড়ে তুলবে এ প্রত্যাশা রাখি।

প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগ একটি ব্যতিক্রমধর্মী বিভাগ যা আপনাদের প্রমাণ করতে হবে। যাতে করে আপনাদের দেখে অন্যরাও অনুপ্রাণিত হয়।

ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, আজ ইবির ৩৬টি বিভাগে একযোগে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ক্লাস শুরু হয়েছে। স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হওয়ার সুযোগ পেয়েছ, তোমরা অনেক ভাগ্যবান।

তিনি বলেন, পঠন-পাঠনের দিকদিয়ে আরবী ভাষা ও সাহিত্য বিভাগ এগিয়ে রয়েছে। এটি একটি সেশনজটমুক্ত বিভাগ। স্মার্ট বাংলাদেশ গড়তে এ বিভাগের অনেক গুরুত্ব রয়েছে। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা আমাদের বাগানের নতুন ফুল। তোমরা আরও উজ্জ্বল হয়ে উঠবে, এ কামনা করি।

উল্লেখ্য, অনুষ্ঠানের শুরুতেই প্রতি বছরের ন্যায় এবারও বিভাগের ২০১৮-১৯ ও ২০১৯-২০ শিক্ষাবর্ষের ২৪ জন মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিভাগের প্রয়াত শিক্ষক ড. আ.ব.ম মুখলেসুর রহমান বৃত্তির চেক প্রদান করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন