বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিপর্যস্ত তুরস্কের পুনর্গঠনে ১৭৮ ডলারের সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২১ এএম

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুর মিছিল কেবলই বাড়ছে। আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, এ পর্যন্ত মৃত্যু হয়েছে মোট ২৩ হাজার ৭১৩ জনের বেশি মানুষের। এখনো উদ্ধার অভিযান চলছে।

বিপর্যস্ত তুরস্কের পুনর্গঠনে ১৭৮ কোটি ডলারের সহায়তা ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। গতকাল বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়া হয়। বিশ্বব্যাংকের ওয়েবসাইটের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, ‘বিশ্বব্যাংক গ্রুপের পক্ষ থেকে আমরা তুরস্ক ও সিরিয়ার জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। ভয়াবহ ভূমিকম্পে তারা বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে। আমরা তাৎক্ষণিক সহায়তা প্রদান করছি এবং জরুরি ও ব্যাপক চাহিদার দ্রুত মূল্যায়নের প্রস্তুতি গ্রহণ করছি। যার মাধ্যমে দেশটির পুনর্গঠনের অগ্রাধিকার বিষয়গুলো চিহ্নিত করা সহজ হবে।’
বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, তুরস্কে বিদ্যমান দুটি প্রকল্প থেকে কন্টিনজেন্ট ইমার্জেন্সি রেসপন্স কম্পোনেন্টের মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৭৮ কোটি ডলারের সহায়তা দেওয়া হবে। যা মৌলিক কাঠামোগুলো পুনর্নির্মাণের কাজে ব্যবহৃত হবে। বাকি ১০০ কোটি ডলার ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তায় প্রস্তুত করা হচ্ছে।
তুরস্কে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হাম্বারতো লোপেজ বলেন, তুরস্কে তাৎক্ষণিক চাহিদা এবং ভবিষ্যতের চাহিদা অনেক। ত্রাণ ও পুনর্গঠন প্রক্রিয়ার পরিসর ব্যাপক।
উল্লেখ্য, তুরস্ক ও সিরিয়ার গত সোমবার ভোরের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে গুঁড়িয়ে যায় দুই দেশের হাজার হাজার হাসপাতাল, স্কুল ও অ্যাপার্টমেন্ট ভবন। এতে গৃহহীন হয়ে পড়ে দেশ দুটির বিপুলসংখ্যক লোক। উদ্ভূত প্রেক্ষাপটে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ১০ প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন