মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না : আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৩০ পিএম

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়াপারসন খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন না বলেই জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তবে খালেদা জিয়ার রাজনীতি করার বিষয়টি তার একান্তই ব্যক্তিগত বিষয় বলেও জানান তিনি।

আজ রোববার রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে (জেঠি) ১৪ শ বিজেএস পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত সহকারী জজদের জন্য আয়োজিত ‘১২ শ ওরিয়েন্টেশন কোর্স’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়াপারসন খালেদা জিয়া অংশগ্রহণ করতে পারবেন না। তবে তিনি (খালেদা জিয়া) রাজনীতি করবেন কি না সেটা তার একান্ত ব্যক্তিগত বিষয়। সেখানে (রাজনৈতিক প্রক্রিয়া) সরকার কোনো হস্তক্ষেপ করবে না।’

আনিসুল হক আরও বলেন, ‘সংবিধানের ৪০১ ধারায় খালেদা জিয়াকে অসুস্থ হিসেবে মুক্তি দেওয়া হয়েছে। রাজনীতির কথা তাতে বলা নেই। তবে দণ্ডিত হওয়ায় আইন‌ অনুযায়ী সংসদ নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন না।’

উল্লেখ্য, দুর্নীতির মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাজা ঘোষণা করা হয়। এরপর তাকে কারাগারে বন্দী করা হয়। এর মধ্যে খালেদা জিয়ার উন্নত চিকিৎকার জন্য মুক্তি দিতে পরিবারের পক্ষ থেকে বারবার আবেদন করা হলেও সরকার তাতে সায় দেয়নি। কিন্তু ২০২০ সালের মার্চে করোনা শুরু হলে নির্বাহী আদেশে দণ্ড স্থগিত করে খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে মুক্তি দেয় সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
aman ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:১৩ পিএম says : 0
খালেদা জিয়া তথা বিএনপি ছাড়া নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হবে না। এ দেশে হাজারো অপরাধীরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারে। কিন্তু খালেদা খালেদা জিয়া কেনো নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। আমার মতে আ.লীগ খালেদা জিয়াকে ভয় পেয়ে এখন তারা আদালত দাড়া তাকে বিড়ত রাখতে চাচ্ছে।
Total Reply(0)
Nazmul Hasan ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩৩ পিএম says : 0
রাজনৈতিক সমাধানের জন্য আ.লীগের উচিত বিএনপি তথা খালেদা জিয়াকে নির্বাচনে আনার ব্যবস্থা করা। আর নয়তো আবার আগের মতো দেশে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এছাড়া আমার কাছে মনে হয় না খালেদা জিয়া ছাড়া এ দেশে নির্বাচন গ্রহণযোগ্য হবে
Total Reply(0)
মর্মভেদী ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:০৯ পিএম says : 0
তাহলে রাজনৈতিক সংঘাত আরো বাড়বে মনে হয়
Total Reply(0)
Mohmmed Dolilur ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৪৪ পিএম says : 0
খালেদা জিয়া নির্বাচন করবে না করবে এবং যেতে পারবে না পারবে,সেই চিন্তা করে মাথা টাকলা করে লাভ নেই,খালেদা জিয়া একজন,আর দেশে জনগণ 17কোটি এই 17কোটি লোক খালেদা জিয়া কে প্রধান মন্ত্রী বানাবে না কি অন্য কাউকে বানাবে,সেটি জনগণ দেখবে,আপনারা দয়া করে বিনা ভোটের নির্বাচিত এম পি মন্ত্রী সংসদ ভেঙে দিন,এবং 17কোটি লোকের আদেশ পালন করুন,নিরপক্ষ সরকারের হাতে ক্ষমতা দিন,দেখেন নচিবে কি আছে,আপনারা জোর করে ক্ষমতায় বসে থাকবেন,এবং ক্ষমতা হাতে রেখে নির্বাচন করবেন,সেটি গণতন্ত্র দেশে নাই,এক মাত্র রাজতন্ত্র দেশে হয়,যদি গণতন্ত্র না হতো 71এ দেশ সাধীন কি জন্য করেছে কি জন্য লক্ষ লক্ষ লোক মারা গিয়েছে,ঐ সময় যে সংবিধান করেছে,সেই সংবিধান আপনারা দৃষকীতকারী অবৈধ এম পি মন্ত্রীর সংসদ করে নিজের ইচ্ছা মতে আইন করেছেন,আপনারা যে আইন করেছেন সেটি রাজতন্ত্র আইন,এই দেশ আপনাদের একা যে জনগণের রায় ছাড়া রাজতন্ত্র করে ফেলবেন,কিন্তু তার পরেও জনগণ অবশ্যই যদি ভোট দিতেন এবং জনগণের ভোটের পার্লামেন্ট হতো,তখন রাজতন্ত্র আইন করতে পারতেন,কিন্তু আর্চারযের বিষয় রাস্তা থেকে পছন্দ করে বিনা ভোটের নির্বাচিত লোকের পার্লামেন্টে জনগণ মেনে নিবে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন