শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

একদিনেই ২০ হাজার কোটি টাকা লস, ধনীতম ব্যক্তির উপাধি হারালেন মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৮:১৯ পিএম

দীর্ঘ সময় পরে বিশ্বের ধনীতম ব্যক্তির স্থান ফিরে পেয়েছিলেন ইলন মাস্ক। কিন্তু ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ফের শীর্ষস্থান হারালেন টুইটার কর্তা। জানা গিয়েছে, একদিনে প্রায় ১৯০ কোটি ডলার খুইয়েছেন তিনি। ফলে ব্লুমবার্গের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন টেসলা কর্তা। শীর্ষে চলে এসেছেন লুই ভিতোঁ কর্তা বের্নার্ড আর্নল্ট।

সূত্র মারফত জানা গিয়েছে, বুধবার এক ধাক্কায় টেসলা কোম্পানির ৫ শতাংশ শেয়ার পড়ে গিয়েছে। তার জেরেই অন্তত ২০০ কোটি ডলার লোকসান হয়েছে মাস্কের। তবে ব্লুমবার্গের দাবি, ১৯০ কোটি ডলার হাতছাড়া হয়েছে মাস্কের। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৪০০ কোটি ডলার। অন্যদিকে লুই ভিতোঁ কর্তার সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৬০০ কোটি ডলার। সেই জন্য ধনীতম ব্যক্তির শিরোপা এখন আর্নল্টের মাথায়। মাত্র দু’দিনের ব্যবধানে ফের এই জায়গা ফিরে পেলেন তিনি।

২০২২ সালের শেষদিকে টুইটার কেনার পর থেকেই মাস্কের শেয়ারের পরিমাণ নিম্নমুখী। ডিসেম্বর মাসেই মাস্কের সংস্থা টেসলার শেয়ার প্রায় ৬৫ শতাংশ পড়ে যায়। তার জেরেই বিশ্বের ধনীতম ব্যক্তির জায়গা হারান মাস্ক। টেসলার পরিবর্তে টুইটারের উন্নতি করতেই বেশি মন দিচ্ছেন মাস্ক, এমনটাই ধারণা তৈরি হয় লগ্নিকারীদের একাংশের মনে। বিশেষজ্ঞদের অনুমান, এই কারণেই লাগাতার কমছে টেসলার শেয়ার।

টুইটার কিনতে গিয়ে প্রায় ‘ফতুর’ হয়ে গিয়েছেন, একাধিকবার এমন দাবি করেছেন মাস্ক নিজেই। মালিকানা বদলের পরে বিপুল লোকসানের মুখেও পড়ে মাইক্রোব্লগিং সংস্থাটি। লাভের মুখ দেখতে বিপুল পরিমাণে কর্মী ছাঁটাই করেন মাস্ক। গত কয়েকমাসে ৭৫ শতাংশ টুইটার কর্মী কাজ হারিয়েছেন। তা সত্ত্বেও মাস্কের শেয়ারের রক্তক্ষরণ অব্যাহত। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন