রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টুইটারে আরও ছাঁটাই, কর্মী সংখ্যা ২ হাজারেরও নিচে নামাতে চান মাস্ক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৪:১২ পিএম

ফের কর্মী ছাঁটাইয়ের পথে টুইটার। মাইক্রো ব্লগিং সাইটটির কর্মী সংখ্যা কমিয়ে ২ হাজারের নিচে নামিয়ে আনার পরিকল্পনা নিয়েছেন এলন মাস্ক। একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই খবর। তবে এ প্রসঙ্গে টুইটারের তরফে কোনও প্রতিক্রিয়া দেয়া হয়নি।

গত বছরের শেষ থেকেই একের পর এক সোশ্যাল মিডিয়া সাইট থেকে কর্মী ছাঁটাই করা হচ্ছে। মাস্ক টুইটারের মালিকানা পাওয়ার পর থেকেই শুরু হয় ছাঁটাই প্রক্রিয়া। একে একে টুইটারের পথে হাঁটছে মেটা (Meta), শেয়ারচ্যাট (ShareChat), আমাজন (Amazon), মাইক্রোসফটের (Microsoft) মতো একাধিক সংস্থা। কাজ হারাচ্ছেন বহু টেক কর্মী। এবার আরও ভয়ঙ্কর পথে হাঁটতে চলেছে টুইটার, এমনটাই খবর।

মাস্ক সংস্থাটি অধিগ্রহণের পর থেকেই লোকসানের মুখে পড়েছে টুইটার। একের পর এক বিজ্ঞাপনদাতা সরে গিয়েছে। জানা গিয়েছে, গত নভেম্বরে সংস্থার বিজ্ঞাপন থেকে লাভ কমেছে ৩৫ শতাংশ। যা প্রায় ১.২৫ বিলিয়ন, বাংলাদেশী মুদ্রায় ১৩০ কোটির বেশি। এরপরই সংস্থার খরচ সামাল দিতে গণছাঁটাই করেছেন মাস্ক। এবার ফের সেই একই পথে হাঁটতে পারে মাস্কের সংস্থা, এমনই খবর। টুইটারের কর্মী সংখ্যা ২ হাজারের নিচে নিয়ে আসার পরিকল্পনা করছেন ধনকুবের মাস্ক।

মাত্র সপ্তাহ ছয়েক আগেই তিনি জানিয়েছিলেন, আর ছাঁটাই নয়। কিন্তু সেই কথা তিনি রাখছেন না বলেই খবর। চলতি সপ্তাহেই সংস্থার প্রোডাক্ট ডিভিশন থেকে ৫০ জন কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলে খবর। স্বাভাবিকভাবেই টুইটারে নতুন করে ছাঁটাই শুরু হওয়ায় আশঙ্কায় ভুগছেন কর্মীরা। যদিও এবিষয়ে মাস্কের সংস্থার তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

প্রসঙ্গত, খরচ কমাতে আমাজন (Amazon), গুগল, টুইটার, ফেসবুকের মতো প্রথম সারির আন্তর্জাতিক সংস্থাগুলি কর্মীর সংখ্যা সংকুচিত করার সিদ্ধান্ত নিয়েছে। সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, চলতি বছর প্রায় ১১ হাজার কর্মী কমিয়ে ফেলার পথে বিল গেটসের কোম্পানিও। ইতিমধ্যে ৬০০ কর্মী ছেঁটেছে শেয়ারচ্যাট। চাকরি হারিয়েছেন জুকারবার্গের মেটারও বহু কর্মী। তবে এই ছাঁটাই প্রক্রিয়া যে এখানেই থামছে না, তার ইঙ্গিত দিয়ে রাখল টুইটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন