শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দালাইলামায় ভয়! তিব্বতি ভক্তদের ভারতে আসতে দিচ্ছে না চীন

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বুদ্ধ গয়ায় আয়োজিত একটি বৌদ্ধ অনুষ্ঠানে যোগদান করার কথা দালাইলামার। বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে এটি অত্যন্ত পবিত্র এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠান। স্বাভাবিকভাবেই এমন একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্যে ভারতে আসার ইচ্ছা প্রকাশ করেছিলেন কয়েক হাজার তিব্বতি। কিন্তু তাদের সেই ইচ্ছায় বাধ সেধেছে বেজিং। চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস-এ প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদ দমনে চীন ফের একবার কড়া পদক্ষেপ করেছে। নতুন নিয়ম অনুযায়ী ভ্রমণের উপর কড়া সীমাবদ্ধতা জারি করা হয়েছে।
শোনা যাচ্ছে, তিব্বতিরা যাতে বুদ্ধ গয়ায় আসতে না পারেন, তার জন্যে ২০১৬ সালের নভেম্বর মাস থেকেই নাগরিকদের পাসপোর্ট বাজেয়াপ্ত করা শুরু করে দিয়েছে। নেপালের একটি সংবাদপত্র প্রকাশিত খবর অনুযায়ী চীন সাময়িকভাবে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। নেপালে কোনও তিব্বতি আসতে পারবেন না। তবে শুধু নিষেধাজ্ঞা জারি করাই নয়, চীনের তরফে নাকি সব ট্র্যাভেল এজেন্সি এবং এয়ারলাইন্সকে নির্দেশ দেওয়া হয়েছে ১০ জানুয়ারি পর্যন্ত সব ভ্রমণ কর্মসূচী এবং বুকিং বাতিল করতে হবে।
চীনের প্রশাসন নাকি প্রত্যেক তিব্বতি পরিবারকে নির্দেশ দিয়েছে যাতে দলাইলামার অনুষ্ঠান শুরু হওয়ার আগে ৩ জানুয়ারির মধ্যে সব পুণ্যার্থী তিব্বতে ফিরে আসেন।
২৮ ডিসেম্বর বুদ্ধ গয়া পৌঁছেছেন দলাইলামা। চীনের এই পদক্ষেপ সম্পর্কে তার বক্তব্য, ‘দূরত্ব কখনওই লামা এবং তার কোনও শিষ্যের মধ্যে পবিত্র সম্পর্ক নষ্ট করতে পারে না। আপনারা তিব্বতের প্রত্যন্ত প্রান্তর থেকেও প্রার্থনা করতে পারেন। আমি আশ্বস্ত করছি কালচক্রের ক্ষমতায়নের প্রভাব আপনাদের কাছেও পৌঁছাবে।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন