রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জনস্বার্থ মামলার তথ্য অন লাইনে

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উচ্চ আদালতে দায়েরকৃত জনস্বার্থ সব মামলার তথ্য এখন অন লাইনে। ইতোমধ্যে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে বিডি পিআইএল। দেশের যে কোন প্রান্তে বসে নির্দিষ্ট ওয়েবসাইটে লগইন করে মামলার সবশেষ তথ্য জানতে পারবে। আগামী ফেব্রæয়ারিতে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে। জনস্বার্থ মামলার বিষয় নিয়ে এই প্রথম কোন পূর্ণাঙ্গ ওয়েবসাইট করা হল।

ওয়েবসাইটটি তৈরির কাজ শেষ হলে, মামলা দায়েরের তারিখ, আবেদনকারী ও বিবাদীদের নাম, রায় প্রদানকারী বিচারপতিদের নাম, রায়ের সারসংক্ষেপ এবং আদেশসমুহ জানা যাবে। এদিকে এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিযেছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। তাদের মতে, যারা বিচার বিভাগ নিয়ে গবেষণা করেন তাদের জন্য কাজটা খুব সহজ হবে। এ ধরনের উদ্যোগ সরকারের সহযোগিতা করতেও তারা বলেন।
সূত্রে জানা যায়, ওয়েবসাইটটি প্রস্তুত করতে সহযোগিতা রয়েছে আইন ও সালিস কেন্দ্র, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি আর অর্থায়ন করেছে যুক্তরাজ্য। এছাড়াও ম্যাক্সওয়েল স্ট্যাম্প, ব্রিটিশ কাউন্সিল ও সেন্টার ফর এফেকটিভ ডিসপিউট রেজুলেশন এর সহযোগিতায় বাস্তবায়িত কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রকল্পের অধীনে এই সাইটটি তৈরি করেছে সূর্যমুখী লিমিটেড ও বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট।
এ ওয়েব সাইটের মাধ্যমে সাধারণ মানুষ থেকে শুরু করে সব শ্রেণির লোকজনই উপকৃত হতে পারবেন। বিশেষ করে নি¤œ আদালতের বিচারকগণ এসব তথ্য প্রয়োজন অনুয়ায়ী নিজেদের বিচার কাজে অনুসরণ করতে পারবেন। সরকারি কর্মকর্তারা নিজেদের দায়িত্ব সম্পর্কে অবগত হতে পারবেন।
এছাড়া বিচার প্রার্থীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন থাকতে পারবেন এবং রায় বাস্তবায়ন না হলে বিষয়টি সংশ্লিষ্ট আদালতের নজরেও আনতে পারবেন।
এ প্রসঙ্গে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবির) এর প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, এটি খুবই ভাল উদ্যোগ। যারা বিচার বিভাগ নিয়ে গবেষণা করেন তাদের জন্য কাজটা খুব সহজ হবে।
বøাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন সাংবাদিকদের বলেন, আমরা যেহেতু জনস্বার্থ সংশ্লিষ্ট মামলা করি, তাই এটি করার জন্য আমরাই উদ্যোগ নিয়েছি।
জনস্বার্থ সংশ্লিষ্ট মামলাগুলোতে আদালতের যে নির্দেশনা থাকে সরকার সে অনুয়ায়ী পদক্ষেপ নেয় না। ওয়েব সাইটে প্রায় শতাধিক মামলার রায় এবং আদেশ এরইমধ্যে সংযোজন করা হয়েছে। পর্যায়ক্রমে আমরা সবগুলোই সংযোজন করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন