বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

২০ জনের তথ্য পর্যালোচনা করা হচ্ছে

সার্চ কমিটির বৈঠক

প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:২০ এএম, ৩ ফেব্রুয়ারি, ২০১৭

চূড়ান্ত হয়নি নাম : সোমবার ফের বৈঠকে বসবে কমিটি
স্টাফ রিপোর্টাও : প্রেসিডেন্টের কাছে প্রস্তাবের জন্য প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম এখনো চূড়ান্ত করতে পারেনি সার্চ কমিটি। আগামী সোমবার আবার বৈঠকে বসবে এ কমিটি। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জের সামনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা জানান।
আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটির সবাই বিকাল ৫টা থেকে প্রায় দেড় ঘণ্টার এই বৈঠকে অংশ নেন। পরে অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিদের অতীত ইতিহাস কর্মকা- (ব্যাকগ্রাউন্ড) নিয়ে এবং বিশিষ্ট নাগরিকদের দেয়া পরামর্শ নিয়ে পর্যালোচনা করেছেন কমিটির সদস্যরা।
এই তালিকা থেকে ১০ জনের নামের চূড়ান্ত তালিকা হবে। এ জন্য তাদের বিষয়ে আরো খোঁজখবর নেয়া হচ্ছে, তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। আগামী ৬ তারিখ বিকাল ৫টায় সার্চ কমিটি জাজেস লাউঞ্জে আবার বসবে। নামের তালিকা চূড়ান্ত করতে আরো পর্যালোচনা হবে। তিনি আরো বলেন, দুই দফায় ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকে যেসব মতামত এসেছে, নির্বাচন কমিশন করার বিষয়ে যেসব মানদ- নিয়ে তারা সুপারিশ করেছেন, সেসব সুপারিশের একটি খসড়া সংকলন তৈরি করা হয়েছে এদিনের বৈঠকে। তালিকা ও সুপারিশ চূড়ান্ত করে ৮ তারিখ প্রেসিডেন্টের কাছে আমরা জমা দিতে পারব বলে আশা করছি।  
এদিন সার্চ কমিটির বৈঠকে নতুন কোনো নাম অন্তর্ভুক্ত হয়েছে কি না জানতে চাইলে অতিরিক্ত সচিব বলেন, নতুন কোনো নাম আসেনি। তবে সার্চ কমিটি চাইলে নিজেরা নাম সংযোজন করতে পারেন।
নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে গঠিত সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাঁচজন করে নাম দিতে বলেছিলেন। এর পর ২৫টি দল নাম জমা দেয়। সেখানে ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করে অনুসন্ধান কমিটি।
সার্চ কমিটির ওই সুপারিশের মধ্য থেকে একজন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যূন পাঁচ সদস্যের নতুন নির্বাচন কমিশন নিয়োগ  দেবেন প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ।
কাজী রকীব উদ্দিন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের  মেয়াদ শেষে ফেব্রুয়ারির মাঝামাঝি দায়িত্ব নেবে নতুন কমিশন। তাদের অধীনেই ২০১৯ সালের শুরুতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন