শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

প্রযুক্তি-বান্ধব হতে এ প্রজন্মের হাতে প্রযুক্তি তুলে দিতে হবে-ডাক ও যোগাযোগ প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রযুক্তি-বান্ধব হতে হলে এ প্রজন্মের হাতে প্রযুক্তি তুলে দিতে হবে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল (শুক্রবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাইক্রোসফট বাংলাদেশের আয়োজনে বেসিস সফট এক্সপো-২০১৭ তে ‘কোডিং ফর কিডস’ শীর্ষক এক কর্মশালায় তিনি একথা বলেন।
তারানা হালিম বলেন, এ প্রজন্ম প্রযুক্তিনির্ভর প্রজন্ম। নতুন প্রজন্মের প্রযুক্তির প্রতি এ আকর্ষণ ইতিবাচকভাবে কাজে লাগাতে হবে। তাদের সাইবার স্পেসে বিচরণ করতে হবে। এ প্রজন্ম বলিষ্ঠভাবে বেড়ে উঠছে। গত কয়েক বছরে টেলিকমিউনিকেশনে আমাদের অনেক অগ্রগতি হয়েছে। এখন তাদের কাছে কম্পিউটার ও মোবাইলের মতো হাতিয়ার রয়েছে। কিন্তু এগুলো ব্যবহার করতে হবে ইতিবাচকভাবে।
তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন কোন পোস্ট দেয়া উচিত নয় যাতে কারও সম্মানহানি হয় অথবা কাউকে ছোট করা হয়। এদিকে সকলের খেয়াল রাখতে হবে। এ প্রজন্মের বিজ্ঞান জ্ঞানার্জনের দিকে জোর দিতে হবে। মেয়েদের কম্পিউটার লিটারেসিতে এগিয়ে আসতে হবে। এ জন্য লজ্জা ভেঙে বাবা-মাকেও উদ্যোগ নিতে হবে। দেখতে হবে সন্তান ইন্টারনেট দিয়ে কি করছে।
টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, মোবাইল হাতে আছে কিন্তু তাতে ইন্টারনেট নেই তা হবে না। মোবাইলে ইন্টারনেট থাকতে হবে। এ সেবা পৌঁছে দেয়া আমাদের অন্যতম উদ্দেশ্য। এ বিষয়টি নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। বিটিসিএল গ্রামের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে দেখছে ইন্টারনেটের গতি কেমন। আমরা চাই যেখানে যে গতির কথা বলা হয়েছে সেখানে তা পাচ্ছে কিনা। আমরা চাই এ ধরনের অন্য অনুষ্ঠানেও উদ্যোক্তারা বিটিসিএলকে বলুক। আমরা এ ধরনের আয়োজনের সঙ্গে থাকতে চাই।
তারানা হালিম বলেন, ভয়ভীতি কাটিয়ে সবাইকে প্রযুক্তি ব্যবহার করতে হবে ইতিবাচকভাবে। সবার হাতে থাকবে মোবাইল, ইতিবাচক পরিবর্তন ঘটবে। নিজেদের মধ্যে এ প্রজন্ম নেটওয়ার্ক গড়ে তুলবে। কেউ সমস্যায় পড়লে তাকে কাউন্সিল করবে। প্রযুক্তির ব্যবহার সবার জন্য যেন হয় নিরাপদ। কর্মশালায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) আবদুর রব, প্রধানমন্ত্রী কার্যালয়ের স্থানীয় উন্নয়ন বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির প্রমুখ বক্তব্য দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন