শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন কাল তিনটি প্যানেল মুখোমুখি

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : আগামীকাল রোববার চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি নির্বাচন। এবারও ভোটের মূল লড়াইয়ে মুখোমুখি তিনটি প্যানেল। তবে, গণতান্ত্রিক আইনজীবী সমিতির ব্যানারে এবার আইনজীবীদের একটি সংগঠন সম্পাদকীয় একটি পদ ও একটি সদস্য পদে প্রার্থী দিয়েছেন।
প্যানেলগুলো হচ্ছে- আওয়ামী লীগ সমর্থিত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সমন্বয়), বাংলাদেশী জাতীয়তাবাদ ও বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ (ঐক্য) এবং মুক্তিযুদ্ধের চেতনা ও সরাসরি দলীয় প্রভাবমুক্ত সমমনা আইনজীবী সংসদ (সমমনা)। সমন্বয় পরিষদ রতন-হানিফ-ইয়াছিন, ঐক্য বদরুল-নাজিম-পরিষদ ও সমমনা রাসেল-কামাল-জুয়েল পরিষদ ব্যানারে নির্বাচনী যুদ্ধে নেমেছে।
সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন সমন্বয় পরিষদের রতন কুমার রায় ও মোহাম্মদ আবু হানিফ, ঐক্যের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এএসএম বদরুল আনোয়ার ও মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, সমমনার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মো. হুমায়ুন কবির রাসেল ও সৈয়দ মো. কামাল উদ্দিন ।
এবার সভাপতি সাধারণ সম্পাদক পদসহ গুরুত্বপূর্ণ ৯টি সম্পাদকীয় পদের জন্য ২৫ প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। অপরদিকে, ১০টি নির্বাহী সদস্যের জন্য প্রতিদ্ব›িদ্বতা করছেন ২২ প্রার্থী। ১০টি সদস্যপদসহ ১৯ পদে মোট ৪৭ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।
এর মধ্যে সমন্বয় পরিষদ ও ঐক্য পরিষদ ১৯টি পদের সবকটিতে প্রার্থী দিয়েছে। সমমনা সংসদ সভাপতি ও সাধারণ সম্পাদকপদসহ ৫টি সম্পাদকীয় পদ ও একটি নির্বাহী সদস্য পদে প্রার্থী দিয়েছে। বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি প্রথমবারের মতো প্রার্থী দিয়েছে। এ প্যানেল অর্থ সম্পাদক পদ ও সদস্যপদে একজন করে প্রার্থী দিয়েছে। এছাড়া সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে একজন প্রতিদ্ব›িদ্বতা করছেন।
এবার ভোটের প্রচারে পোস্টার, ফেস্টুন, মিছিল-শ্লোগান নিষিদ্ধ করা হয়েছে। এমনকি প্যানেলগুলো এককভাবে নির্বাচনী পরিচিতি সভার বদলে নির্বাচনী কর্মকর্তাদের তদারকিতে যৌথভাবে প্যানেল পরিচিতি করেছে। কয়েকদিন আগে একই মঞ্চে, একই সময়ে অনুষ্ঠিত ওই পরিচিতি সভায় নিজ নিজ প্যানেলের পক্ষে সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী বক্তব্য দিয়েছেন।
বেশিরভাগ আইনজীবী মনে করছেন, সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক পদগুলোতে ত্রিমুখী লড়াই হবে। এছাড়া অন্য পদগুলোর কোনোটিতে ত্রিমুখী কোনোটিতে দ্বিমুখী লড়াই হবে। আগামীকাল সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে আইনজীবী সমিতি অডিটোরিয়ামে। এবার নির্বাচনে ভোটার হয়েছেন ৩ হাজার ৮শ’ ১ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন