ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

মহিলা

ফাগুনের রাঙা সাজ

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সুমনা শামস : ঋতুর রাজা বসন্ত। কুয়াশা মোড়ানো শিশির জড়ানো শীতকে বিদায় জানিয়ে প্রকৃতি বরণ করে নিয়েছে বসন্তকে। বিভেদ, জড়তা আর কুসংস্কার ঝেড়ে ফেলে ফাগুনের সতেজ হাওয়ায় বসন্তকে বরণ করেছে বাঙালি। তাই বাঙালির ঘরে ঘরে আজ ফাগুনের রাঙা আয়োজন। বসন্তের হাওয়া গায়ে জড়িয়ে প্রথম দিনটিতে সবাই নানা উৎসব আয়োজনে মেতে ওঠে। বিশেষ করে তরুণ-তরুণীদের মধ্যে দেখা যায় বাড়তি উত্তেজনা।
এই আয়োজনে ফাগুনের রাঙা পোশাক খুবই গুরুত্বপূর্ণ। সবাই চান বসন্তের রঙে নিজেকে সাজাতে। এর জন্য আবহাওয়ার ধরন বুঝতে হবে। এবারের বসন্তের শুরুতে শীত বা গরম কোনোটারই প্রকোপ নেই। তাই শীতের মতো ভারী কাঁপড়ের দরকার নেই। আবার হালকা ঠা-া তো আছে। সেটাও মাথায় রাখতে হবে।
ফাগুনের রঙ হিসেবে বাসন্তী বা হলুদ রঙকেই বেছে নিতে পারেন পোশাকের রঙ হিসেবে। এবারের পোশাকে উজ্জ্বল রঙের প্রাধান্য বেশি দেখা যাচ্ছে। গাঢ় বাসন্তী, হলুদ, উজ্জ্বল সবুজ ও টিয়া রঙের শাড়ি, সালোয়ার-কামিজ, ফতুয়া ও পাঞ্জাবির দিকে ঝোঁক ফ্যাশন হাউসগুলোর। তরুণীরা অবশ্য বিশেষ কোনো দিন উপলক্ষে শাড়িকেই মূল পোশাক হিসেবে নিতে পছন্দ করেন। সুতি বা মিক্স কটন বসন্তের এই সময়ের জন্য উপযোগী। মোটিফ হিসেবে বেছে নিতে পারেন ব্লক, কাপড়ের রঙের কাছাকাছি কোনো রঙের স্ক্রিন প্রিন্ট বা হালকা কারচুপির কাজ। এছাড়া ছেলেরা উজ্জ্বল রঙের সুতির পাঞ্জাবি বেছে নিতে পারেন।
বসন্তের সাজের পূর্ণতা আনতে উজ্জ্বল হলুদ, কমলা রঙের ফুল যথেষ্ট। গাঁদা, জারবারা, গ্লডিওলাস ফুল খোঁপা করে মাথায় গুঁজে দিতে পারেন। অথবা হাতে মাথায় পরতে পারেন ফুলের মালা। মেকআপের ক্ষেত্রে হালকা ফাউন্ডেশন দিয়ে বেজ মেকআপ দিয়ে চোখে সুন্দরভাবে টেনে কাজল দিতে পারেন। আইশ্যাডো দিয়ে চোখে সুন্দর ডাইমেনশন আনতে পারেন। এছাড়া বাঙালি সাজের পরিপূর্ণতা আনতে তো কাচের চুড়ি ও কপালে একটি টিপ আবশ্যক।
আগুন ঝড়া ফাগুনের এই বিশেষ দিন আপনার জীবনে আনুক পরিপূর্ণতা। আসুন মনের সবটুকু রঙ ও উচ্ছলতা নিয়ে আনন্দ আর উচ্ছ্বাসে বরণ করে নিই ঋতুরাজ বসন্তকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন