শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বেড়েছে চসিক মেয়র

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ওয়েস্টার্ন মেরিন শীপ ইয়ার্ডে নির্মিত কান্ডারী-১২ সমুদ্রগামী হারবার টাগ বোট গতকাল (বৃহস্পতিবার) সকালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বন্দরের ১নং জেটি সংলগ্ন মেরিন ওয়ার্কশপে টাগ বোট হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, ওয়েস্টার্ন মেরিন শীপ ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ সাখাওয়াত হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সদস্য (প্রকৌশল) জুলফিকার আজিজ।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, সরকার চট্টগ্রাম বন্দরের উন্নয়নে আন্তরিক। বন্দরের সক্ষমতা বেড়েছে। বাংলাদেশ এগিয়ে যাওয়ার পেছনে চট্টগ্রাম বন্দরের অবদান রয়েছে। বন্দরের পরিকল্পিত ও কাক্সিক্ষত উন্নয়ন অগ্রাধিকার ভিত্তিতে করতে হবে। মেয়র বলেন, বে-টার্মিনাল নিয়ে ধূম্রজাল ছিল। এটা এখন বাস্তবায়নের পথে রয়েছে। তিনি বলেন, অনেক প্রতিকূলতার মধ্যেও দেশ এগিয়ে যাচ্ছে।
২০৫০ সালে বাংলাদেশ ২৩তম পরাশক্তিতে আবির্ভূত হবে। পদ্মা সেতুর মতো বড় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। চট্টগ্রামের উন্নয়নের ব্যাপারে বিভ্রান্তি আছে। মানুষের বিরূপ ধারণা রয়েছে। এ ধারণাকে কাটাতে হবে। প্রধানমন্ত্রী চট্টগ্রাম উন্নয়নের দায়িত্ব নিজ হাতে নিয়েছে। এতে কোনো বিভ্রান্তির অবকাশ নেই। মেয়র তার অবস্থান থেকে চট্টগ্রাম বন্দরের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল বলেন, ওয়েস্টার্ন মেরিন টাগ বোট নির্মাণ করে চট্টগ্রাম বন্দরের কর্মদক্ষতা বৃদ্ধিতে সাহায্য করেছে। নৌযানসমূহের যথাযথ ব্যবহার, সংস্কার ও পরিচর্যার মাধ্যমে ভবিষ্যতে বন্দরের কর্মদক্ষতা আরও বৃদ্ধি পাবে। তিনি বলেন, আগামী বছর ২০১৮ সালে চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের কাজ শুরু হবে। এডিবির অর্থায়নে ৯শ’ একর ভূমিতে এ বে-টার্মিনাল নির্মিত হবে। ২০১৯ সালের প্রথমে পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের কাজ শেষ হবে। ২০১৮ সালে লালদিয়ায় কন্টেইনার টার্মিনাল হবে। এছাড়া সদরঘাট থেকে বাকলিয়া চর পর্যন্ত শীঘ্রই ড্রেজিং কাজ শুরু হবে। তিনি বন্দরের জন্য আরও গ্যান্ট্রি ক্রেন ক্রয় করা হবে বলে জানান।
বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, পার্শ্ববর্তী দেশের চাইতে চট্টগ্রাম বন্দর সক্ষমতা অর্জন করেছে। এ সক্ষমতা ধরে রাখতে হবে। আগামী ৫০ বছরের বন্দরের সক্ষমতা নিয়ে ভাবতে হবে। এ লক্ষ্যে বে-টার্মিনালের বিকল্প নেই। তিনি বলেন, এটা না হলে ব্যবসায়ীদের ক্ষতি হবে। চট্টগ্রাম বন্দরের উন্নয়ন হলে দেশের উন্নয়ন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন