রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ব্যাংকের সব শাখায় ইন্টারনেট সেবা বাধ্যতামূলক

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : চলতি বছরের মধ্যেই দেশের সব ব্যাংকের প্রতিটি শাখায় ইন্টারনেট থাকা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্স বিভাগ এই নির্দেশনা সম্বলিত প্রজ্ঞাপন জারি করেছে।
কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ২০১৭ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিটি ব্যাংককে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যাংকিং সেবা চালুর ব্যবস্থা নিতে হবে। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এই নির্দেশনায় ইলেক্ট্রনিক লেনদেন ব্যবস্থায় গ্রাহকের অংশগ্রহণ সহজ করতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার ওপরও জোর দেওয়া হয়েছে।
নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেমের ব্যবহার তরান্বিত করতে এই নির্দেশনা জারি করা হয়েছে। দেশের পেমেন্ট, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমকে আধুনিক, নিরাপদ, দক্ষ ও আন্তর্জাতিক মানসম্পন্ন করতে বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেমের কার্যক্রম শুরু করে। এরই ধারাবাহিকতায় পর্যায়ক্রমে ইলেক্ট্রনিক ফান্ডস্ ট্রান্সফার, ন্যশনাল পেমেন্ট সুইচ, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস চালু করা হয়, যার সর্বশেষ সংযোজন রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট ব্যবস্থা।  অনেক ব্যাংকের শাখার এই পদ্ধতিতে লেনদেন সম্পাদনের সক্ষমতা নেই, ফলে এ সকল ইলেক্ট্রনিক পেমেন্ট ব্যবস্থার ব্যবহার কাক্সিক্ষত মাত্রায় হচ্ছে না। এ কারণে গ্রাহক পর্যায়ে এ ব্যবস্থার সুফল পুরোপুরি পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না।   
এ কারণে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তফসিলি ব্যাংকগুলো তাদের সব  শাখা থেকে ইএফটি ও আরটিজিএস লেনদেন সংক্রান্ত সেবা দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই সেবা দিতে সক্ষম শাখাগুলোর সম্মুখে সহজে দৃষ্টিগোচর হয় এমন কোনও স্থানে ইলেক্ট্রনিক পেমেন্ট সিস্টেম সম্পর্কে সচেতনতামূলক ব্যানার প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া ইএফটি ও আরটিজিএস সেবাদাতা সব শাখার ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদের এ ব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন