শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইউএই’র সাথে ইসরাইলের ঘনিষ্ঠ সম্পর্কের কথা ফাঁস

ওয়াশিংটনে রাষ্ট্রদূতের ই-মেইল হ্যাক

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

দি নিউ আরব : ‘গ্লোবাললিকস’ নামে একটি গ্রুপ যুক্তরাষ্ট্রে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রদূত ইউসেফ আল-ওতাইবার ই-মেইল হ্যাক করেছে ও হ্যাক করা সব কিছু শনিবার প্রকাশ করার হুমকি দিয়েছে।
এ গ্রুপটি নিজেদের ‘গ্লোবাললিকস’ নামে আখ্যায়িত করে ও রাশিয়ান ই-মেইল একাউন্ট ব্যবহার করে। তারা সাংবাদিকদের জানায় যে, তারা ইউসেফ আল-ওতাইবার একাউন্টের প্রতিটি ই-মেইল প্রকাশ করবে।
হ্যাকাররা দাবি করেছে যে, পূর্ণ ডাটাবেস থেকে ইউএই’র লবিয়িং শাখা এবং বিদেশে মার্কিন স্বার্থের ক্ষতিকর প্রভাবের পরিষ্কার চিত্র পাওয়া যায়।
ওয়াশিংটন ডিসি ভিত্তিক একটি থিংক-ট্যাংকের অর্থের বিনিময়ে তথ্য ফাঁসকারী এসব মেইল সরবরাহ করে। প্রমাণ হিসেবে বিভিন্ন সংবাদ মাধ্যমের কাছে নির্বাচিত কিছু তথ্য প্রকাশ করা হয়।
ইসরাইলি সংযোগ
প্রকাশ করা অত্যন্ত বিতর্কিত কিছু ই-মেইল থেকে দেখা যায়, ইউএই ও ইসরাইলি রাজনৈতিক প্রতিষ্ঠান দি ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসির (এফডিডি) মধ্যে অত্যন্ত স্পষ্ট সংযোগ রয়েছে।
কয়েকটি ই- মেইলে দেখা যায়, এফডিডি ইউএই সরকারকে সেসব কোম্পানিগুলোর একটি তালিকা দিয়েছে যারা ইরান, ইউএই ও সউদী আরবের সাথে কাজ করার জন্য পরিচিত।
ওতাইবার কাছে পাঠানো এক ই-মেইলে এফডিডি-র সিইও মার্ক ডুবোবিৎজ লিখেছেন, আমাদের মধ্যে আলোচনা মোতাবেক এসব কোম্পানিকে মনোনয়নের ক্ষেত্রে এটি একটি টার্গেট লিস্ট।
ধারণা করা হয় যে, ইরানের সাথে কোনো ব্যবসা না করতে এসব কোম্পানিকে চাপ দিেেত এ তালিকা ব্যবহার করা হচ্ছিল।
আরেকটি ই-মেইলে দেখা যায়, এফডিডি-র সিনিয়র কাউন্সেলর জন হান্না মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একজন নিরাপত্তা উপদেষ্টা ও ফিলিস্তিনের সম্ভাব্য ভবিষ্যত প্রেসিডেন্ট মোহাম্মদ দাহলানের সঙ্গে একটি সাক্ষাতের জন্য অনুরোধ জানিয়েছেন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর বিলিওনেয়ার মিত্র এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় বৃহত্তম দাতা শেলডন অ্যাডেলসন এফডিডি-র অর্থায়ন করেন।
ইউএই ও সউদী আরব বর্তমানে আনুষ্ঠানিক ভাবে ইসরাইলকে স্বীকার না করলেও ইরানের সাথে শত্রুতা বৃদ্ধির কারণে সাম্প্রতিক বছরগুলোতে ইসরাইল উপসাগরীয় দেশগুলোর সাথে ঘনিষ্ঠ হয়েছে। ইসরাইলের জন্য পররাষ্ট্রনীতি বিষয়ে ইউএই-র সাথে সংশ্লিষ্টতার ঘটনা এই প্রথম নয়। ইউএই ও ইসরাইলি বিমান বাহিনী গত মার্চে গ্রীসে এক যৌথ বিমান মহড়ায় অংশ নেয় যা ছিল এক বছরের মধ্যে এ ধরনের দ্বিতীয় ঘটনা।
যুক্তরাষ্ট্রকে প্রভাবিত করা
ই- মেইলের প্রকৃত গুরুত্ব এখানে যে ইউ এই মধ্যপ্রাচ্যে মার্কিন নীতিকে প্রভাবিত করার ক্ষেত্রে বিশেষ করে তাকে  ইরান ও কাতারের বিরুদ্ধে নিতে কতটা প্রভাব বিস্তার করেছে।
হ্যাকারদের দাবি যে ই মেইলগুলো থেকে দেখা যায় যে একটি ছোট দেশ/ কোম্পানি কিভাবে আমেরিকা ও তার মিত্রদের স্বার্থের ক্ষতি করতে লবিয়িস্টদের ব্যবহার করেছে।
২০১৩ সালে ওতাইবা মিসরের প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার প্রশংসা করে  ওয়াশিংটনের মাধ্যমে তার কন্ট্যাক্টদের কাছে নিয়মিত ই- মেইল পাঠিয়েছেন। তিনি লিখেছেন, জর্দান ও ইউএই-র মত দেশগুলো উদারনৈতিক শিবিরের শেষ দাঁড়িয়ে থাকা মানুষ। তিনি আরো লেখেন, আরব বসন্ত উদারতা ও সহিষ্ণুতার বদলে উগ্রবাদ বৃদ্ধি করেছে।
এসব ই-মেইল বিদেশে ইউএই-র স্বার্থ রক্ষা নিশ্চিত করতে ইউএই রাষ্ট্রদূত ব্যাক-চ্যানেল গ্রহণের একটি সুস্পষ্ট ছবি তুলে ধরেছে।
কয়েকটি ই-মেইল কাতারের সাথে সম্পর্কিত এবং সেগুলোতে হামাস, মুসলিম ব্রাদারহুড ও ইরানসহ  ইউএই-র শত্রæদের প্রতি স্পষ্ট সমর্থন ব্যক্ত করা হয়েছে।
ওতাইবা মধ্যপ্রাচ্য বিষয়ক দায়িত্বপ্রাপ্ত মার্কিন সচিব জেয়ার্ড কুশনারের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। একটি রাজনৈতিক নিবন্ধে বলা হয়েছিল যে, লেবানিজ-আমেরিকান ব্যবসায়ী ও ট্রাম্প তহবিল সংগ্রাহক টম বারাকের মাধ্যমে সাক্ষাতের পর উভয়ের মধ্যে ফোন ও ই-মেইল যোগাযোগ অব্যাহত রয়েছে। এফডিডি-র কিছু ই-মেইলে রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক, গোয়েন্দা ও সাইবার উপকরণ নিয়ে কথা বলা হয়েছে যা ইরানি আগ্রাসন দমন ও পরাজিত করতে ব্যবহৃত হতে পারে।
মস্কো কানেকশন
গেøাবাললিকস ডিসি লিকসের সাথে সংযুক্ত বলে দাবি করেছে। ডিসি লিকস হচ্ছে একটি সাইবার এসপায়োনেজ গ্রæপ যা ক্রেমলিনের সাথে সংশ্লিষ্ট বলে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) দাবি।  
ডিএইচএস এক বিবৃতিতে বলে, মার্কিন ইন্টেলিজেন্স কমিউনিটি (ইউএসআইসি) নিশ্চিত যে রাশিয়া সরকার মার্কিন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ই- মেইলগুলো প্রকাশের সাম্প্রতিক নির্দেশনা দিয়েছে। সিরিয়ার যুদ্ধ নিয়ে মস্কো ইতোমধ্যেই কিছু উপসাগরীয় আরব দেশের সাথে অস্বস্তিকর অবস্থায় রয়েছে। রাশিয়া বাশার আল আসাদকে সামরিক সমর্থন দিয়ে ক্ষমতায় টিকিয়ে রেখেছে। অন্যদিকে কয়েকটি উপসাগরীয় রাষ্ট্র সিরিয়ার সরকার বিরোধী বিদ্রোহীদের ও আইএসকে অস্ত্র ও সমর্থন দিচ্ছে বলে বলা হয়ে থাকে।
গেøাবাললিকস  ডিসি লিকস বা ক্রেমলিনের সাথে সংশ্লিষ্ট কিনা তা নিশ্চিত হওয়া বা যাচাই করা যায়নি। ওতাইবার নামকরণ করা হয়েছে ওয়াশিংটনের অত্যন্ত আমুদে ব্যক্তি হিসেবে। বড়দিনের উপহার হিসেবে সাংবাদিক ও অন্য রাজনৈতিক ব্যক্তিদের তিনি আইপ্যাড দিয়েছিলেন বলে খবরে বলা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন