ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ভূমিধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দিতে ব্যাংকগুলোকে নির্দেশ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৭, ১২:০০ এএম


শূন্য মার্জিনে চাল আমদানি করা যাবে
অর্থনৈতিক রিপোর্টার : পার্বত্য এলাকায় ভূমিধসে ক্ষতিগ্রস্তদের আর্থ সহায়তাসহ ত্রাণসামগ্রী বিতরণ করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমের আওতায় প্রতিষ্ঠানগুলোকে সহায়তা প্রদানের এ নির্দেশ দেয়া হয়েছে। গতকাল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত এক নির্দেশনা পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট।
একই দিনে বাংলাদেশ ব্যাংক আরেকটি সার্কুলার জারি করে যাতে বলা হয়েছে, এখন থেকে শূন্য মার্জিনে ব্যাংকে এলসি খুলে চাল আমদানি করা যাবে। চালের জরুরী সংকট মোকাবেলায় এই প্রজ্ঞাপন জারি করার তথ্য জানা গেছে। সিএসআর সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, সম্প্রতি বৃহত্তর চট্টগ্রামের পার্বত্য এলাকায় প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে দেড়শতাধিক মানুষের প্রাণহানিসহ ভয়াবহ বিপর্যয় দেখা দেয়। ওই এলাকার বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েন। এ অবস্থায় করপোরেট সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে অবিলম্বে প্রয়োজনীয় আর্থিক সহায়তাসহ খাদ্য, বস্ত্র, বিশুদ্ধ পানি, জরুরি ঔষধ প্রভৃতি প্রদানের জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়।
গত ১২ জুন মধ্যরাতে তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিসহ চট্টগ্রাম ও কক্সবাজারে পাহাড়ধসে দেড়শরও বেশি মানুষের মৃত্যু হয়। এখনও যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে অনেক এলাকায়।
এদিকে চাল আমদানিতে এলসি মার্জিনের ক্ষেত্রে শিথিলতা দেখাতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলোকে শূন্য মার্জিনে চাল আমদানির এলসি খোলার সুবিধা দিতে বলা হয়েছে নির্দেশনায়।
দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি  হাওর  এলাকায়  বন্যা,  দেশের  বিভিন্ন  অঞ্চলে  অতিবৃষ্টিসহ  অন্যান্য প্রাকৃতিক  দুর্যোগের  কারণে  চালের স্বাভাবিক  সরবরাহে  বিঘœ  ঘটায়  চালের  বাজারে  অস্থিতিশীলতা  পরিলক্ষিত  হচ্ছে।  এ অবস্থায়  নিত্য  প্রয়োজনীয়  পণ্য হিসেবে  বাজারে  চালের  সরবরাহ  নিশ্চিত করতে  চাল  আমদানির  ক্ষেত্রে  ব্যাংকার-গ্রাহক  সম্পর্কের  ভিত্তিতে  শূন্য  মার্জিনে  ঋণপত্র স্থাপনের জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। এই নির্দেশনা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন