মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে সু চি’কে পদক্ষেপ নেওয়ার আহ্বান মালালার

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নোবেলজয়ী মালালা ইউসুফজাই রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা এবং পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি’র যথাযথ পদক্ষেপ প্রত্যাশা করেছেন তিনি। রাখাইনের সা¤প্রতিক পরিস্থিতির নিন্দা জানিয়ে অবিলম্বে সহিসংতা বন্ধেরও আহ্বা জানিয়েছেন শিক্ষাবঞ্চিত নারীদের অধিকারের পক্ষে সরব মালালা। আগেও তিনি রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে সরব হয়েছেন।
সা¤প্রতিক ক্লিয়ারেন্স অপারেশনের লক্ষ্যে সেনা অভিযান শুরুর কয়েকদিনের মাথায় ‘বিদ্রোহী রোহিঙ্গা’রা ২৪টি পুলিশ চেকপোস্টে সমন্বিত হামলা চালায়। সেই সংঘর্ষে রোহিঙ্গা-পুলিশ-সেনাসদস্য মিলে অন্তত ১০৪ জন নিহত হওয়ার কথা জানিয়ে রোহিঙ্গাবিরোধী অভিযান জোরদার করে সরকার। তারপরের পরিস্থিতি ভয়াবহ। পাহাড় বেয়ে ভেসে আসছে বিস্ফোরণ আর গুলির শব্দ। পুড়িয়ে দেওয়া গ্রামগুলো থেকে আগুনের ধোঁয়া এসে মিশছে মৌসুমী বাতাসে। সেই ধোঁয়া মৃত্যুপুরী হয়ে ওঠা রাখাইনের আকাশকে করে তুলছে বিবর্ণ ধূসর। রোহিঙ্গা জীবনে আরও বেশি ধূসরতা। মায়ের কোল থেকে শিশুকে কেড়ে নিয়ে শূন্যে ছুড়ছেন সেনারা। কখনও কখনও কেটে ফেলা হচ্ছে তাদের গলা। জীবন্ত পুড়িয়ে মারা হচ্ছে মানুষকে। মালালা রাখাইন পরিস্থিতিকে হৃদয়বিদারক এবং নিন্দনীয় উল্লেখ করে সু’চিকে এ ঘটনার বিরুদ্ধে দাঁড়ানোর তাগিদ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Harun-ur-Rashid ৫ সেপ্টেম্বর, ২০১৭, ৮:২৫ এএম says : 0
Lot of thanks for Malala. The Myanmar govt/armies are not human. The world community create fruitful pressure to stop such type of mass killing and firing.
Total Reply(0)
ড. মোহাঃ এমরান হোসেন ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১০:৫৬ পিএম says : 0
ইসলামী চেতনার জন্য মালালাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। তিনি আরো বেশি ভূমিকা রাখবেন বলে আমরা আশাবাদী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন