রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনাড়ম্বর ও মানবিক কর্মসূচির মাধ্যমে শেখ হাসিনার ৭১তম জন্মদিন উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 অন্যান্য বছরের চেয়ে অনাড়ম্বরপূর্ণ মানবিক কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ সন্তান আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিন পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বিনামূল্যে স্বাস্থ্যসেবা, আলোচনা সভা, রক্তদান, শোভাযাত্রা এবং দরিদ্রদের মাঝে খাবার বিতরণ। এর বাইরে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির, প্যাগোডাসহ বিভিন্ন উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। এসময় শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করা হয়।
১৯৪৭ সালের এই দিন তিনি গোপালগঞ্জের মধুমতি নদী তীরের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে যোগ দেয়া প্রধানমন্ত্রী এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে। মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথির বক্তব্য রাখেন।
এদিকে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গতকাল সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনের সামনে রিকশা ও ভ্যান বিতরণ করা হয়। আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও সাধারণ সম্পাদক ওবায়দুল উপস্থিত থেকে এই ভ্যান ও রিকশা বিতরণ করেন। আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটি বন্যা ও দরিদ্রপীড়িত মানুষের মধ্যে এই রিকশা ও ভ্যান বিতরণের কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচি উপস্থাপন করেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যণ সম্পাদক সুজিত নন্দী রায়। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে আওয়ামী যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ রাজধানী সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভা ও রক্তদান কর্মসূচির আয়োজন করে। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাঈল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মিলাদ মাহফিল ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। ওবায়দুল কাদের এ কর্মসূচির উদ্বোধন করেন।
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ মিছিল করে ছাত্রলীগ। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে এই মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে টিএসসিতে গিয়ে শেষ হয়। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে মিছিল সহকারে ছাত্রলীগের নেতাকর্মীরা সকাল থেকে মধুর ক্যান্টিনে আসতে শুরু করে। মিছিলে অংশ নেয়া নেতাকর্মীদের হাতে শেখ হাসিনা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ছবি সম্বলিত ফেস্টুন বহন করতে দেখা যায়।
ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের নেতৃত্বে মিছিলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সসহ ছাত্রলীগের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মহানগরীরর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।
শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এ উপলক্ষে রাজধানীতে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের পক্ষ থেকে কোরআনখানি, মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়। জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এ মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
এদিকে সেগুনবাগিচার স্বাধীনতা হলে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের উদ্যোগে এ উপলক্ষে ‘জননেত্রী শেখ হাসিনা ও মানবতা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি লায়ন গনি মিয়া বাবুলের সভাপতিত্বে সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, এ্যাডভোকেট নাভানা আক্তার এমপি প্রমুখ বক্তব্য রাখেন।
শেখ হাসিনার জন্মদিনে ঢাকা-৫ আসনে দুস্থ্য ও অসহায়, এতিম, পথশিশুদের মাঝে খাবার বিতরণ করেন সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা। এছাড়া প্রধানমন্ত্রীর মঙ্গল ও দীঘায়ু কামনা করে ডেমরার কোনাপাড়ায় জামে মসজিদসহ নিবাচনী এলাকার প্রতিটি মসজিদ, মন্দিরে বিশেষ প্রার্থনা করা হয়। এতে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল, যাত্রাবাড়ি থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক বাচ্চু খন্দকার, যুবলীগের সাধারণ সম্পাদক নুরুল আমিন নীরু, কৌশিক আহমেদ জসিম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এই বিশেষ মিলাদ মাহফিলের আয়োজক ইসলামিক ফাউন্ডেশন। দুপুরে ঢাকেশ্বরী মন্দিরে এবং বিভিন্ন প্যাগোডা, গির্জাসহ ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে দেশের সরকারি হাসপাতালসহ সব ধরনের স্বাস্থ্যকেন্দ্রে গতকাল ২ ঘণ্টা বেশি স্বাস্থসেবা দেয়া হয়। চিকিৎসকেরা সকাল ৮ টা থেকে বেলা ২টার পরিবর্তে ৪টা পর্যন্ত মানুষকে সেবা দেন।
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণভবনে দোয়া মাহফিল
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭১তম জন্মদিন উপলক্ষে গতকাল বাদ আছর গণভবনে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীঘার্য়ু কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া অনুষ্ঠানে তার দ্রুত আরোগ্য কামনা করা হয়। গত ২৫ সেপ্টেম্বর ওয়াশিংটনে প্রধানমন্ত্রীর গলব্লাডারে সফল অস্ত্রোপচার হয়।
অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টে শাহাদৎবরণকারী তার পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফেরাত কামনা এবং দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
দোয়া মাহফিলে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিনসহ গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
সোবহানবাগ জামে মসজিদের পেশ ইমাম আলহাজ মো. লিয়াকত হোসেন মোনাজাত পরিচালনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
কামরুল ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০৫ পিএম says : 0
শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন