রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ইলিশ রক্ষায় বিশেষ অভিযানে ২২ দিনে ৪৫৭ জেলে আটক

| প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


আরিচা থেকে জাহাঙ্গীর ভ‚ঁইয়া : প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার জন্য স্থানীয় প্রশাসন কর্তৃক বিশেষ অভিযানে শিবালয় উপজেলার প্রশাসন ও মৎস্য বিভাগ ২২ দিনে ৪৫৭ জন জেলেকে আটক করেছে। আটককৃতদের মধ্যে ১৫৮ জনকে এক মাস থেকে এক বছর পর্যন্ত কারাদÐ দেয়া হয় ও জরিমানার পরিমাণ আট লাখ ৬৫ হাজার টাকা। গত ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত এ উপজেলার পদ্মা-যমুনায় ৬০ বর্গকিলোমিটার এলাকায় অভিযানকালে প্রায় সাড়ে তিন কোটি টাকা মূল্যের সোয়া ৩২ লাখ ঘনমিটার নিষিদ্ধ কারেন্ট জাল আটক ও ধ্বংস করা হয়। উদ্ধারকৃত ৬২৫ কেজি ইলিশ বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে বিতরণ করা হয়। সোমবার বিকেলে শিবালয় উপজেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত সংবাদ সন্মেলনে ইউএনও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল মোহাম্মদ রাশেদ মা ইলিশ নিধন রোধে পরিচালিত অভিযানের এ তথ্য জানান।
তিনি জানান, মানিকগঞ্জের তিনটি উপজেলার মধ্যে শিবালয় মৎস্য বিভাগ ৪৫৭, দৌলতপুর ১১৮ ও হরিরামপুরে ৪২ জন জেলে আটক করা হয়। উল্লেখ্য, গত বছর ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এ উপজেলায় মা ইলিশ রক্ষা অভিযানে ২৯৮ জন আটক, ৫৮ জনের জেল ও ৯ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
তিনি আরোও জানান, মানিকগঞ্জের দৌলতপুর, শিবালয় ও হরিরামপুর উপজেলার পদ্মা-যমুনার কয়েকটি স্থান ইলিশের অভয়ারণ্য ও প্রজনন ক্ষেত্র হিসেবে চিহ্নিত। এ সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রফিকুল আলম উপস্থিত ছিলেন। সভায় মা ইলিশ সংরক্ষণে আগামীতে ডিম ছাড়ার মেয়াদ, ইলিশ প্রজনন ও সংরক্ষিত এলাকার মৎস্য বিভাগের জনবল, নৌযান, অর্থ বরাদ্দ, বর্তমান টাস্কফোর্সের আকার বৃদ্ধিসহ বিভিন্ন পরামর্শ ও সুপারিশ তুলে ধরা হয়। উল্লেখ্য, ২২ দিনের অভিযান শেষে গত ২৩ অক্টোবর শিবালয়ের আরিচা, জাফরগঞ্জ ও পাটুরিয়া মৎস্য আড়তে ডিমওয়ালা বিভিন্ন আকৃতির অন্তত ২০ টন ইলিশ দেড় থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন