মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মুহুরি সেচ প্রকল্পের বেহাল দশা

সোনাগাজী (ফেনী) থেকে জসিম উদ্দিন আহমদ | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ফেনী জেলার সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীর উপর নির্মিত মুহুরি সেচ প্রকল্পটি প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। সরজমিনে দেখা যায়, ১৯৭৭-৭৮ থেকে ১৯৮৫-৮৬ সালে ৭১৫৯.১২ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি গ্রহণ করা হয়। যার লক্ষ্য ছিল ফেনী জেলার সোনাগাজী, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলার (কিয়দংশ) এবং চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার কিয়দংশে ৪০.০৮০ হেক্টর (গ্রস) ২৭১২৫ হেক্টর চাষযোগ্য এবং হেক্টর জমিতে সেচ সুবিধা প্রদান করাসহ নদী ভাঙন রোধ ও সোনাগাজী উপজেলাসহ কয়েকটি উপজেলাকে জোয়ারের নোনা পানি থেকে রক্ষা করা। এ অঞ্চলে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৫ হাজার মেট্টিক টন খাদ্যশষ্য। কিন্তু রেগুলেটরটি নির্মাণের পর থেকে আজ পর্যন্ত লক্ষ্য অর্জিত হয়নি।
এ ব্যাপারে কৃষকেরা জানান, প্রয়োজনীয় খাল সংস্কার, খাল খনন, শুষ্ক মৌসুমে পানি সরবরাহ না করার করণে ও দীর্ঘদিন ধরে শুষ্ক মৌসুমে মুহুরি নদীতে বড় বড় মোটর বসিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে সেচ দিয়ে পানি উত্তোলন করে ত্রিপুরা রাজ্যে চাষাবাদ করে আসছে। ফলে মুহুরী ও বড় ফেনী নদীর নাব্য কমে যায়, যার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে কয়েক উপজেলার কৃষক। আর প্রয়োজনীয় খালগুলো সংস্কারের অভাবে পানি সরবরাহ হচ্ছে না।
এদিকে সংস্কার না করার কারণে প্রকল্পটির উপর অংশে ও প্রকল্পটির প্রবেশ পথ থেকে শুরু করে শেষ পর্যন্ত সড়কের উপর বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। প্রকল্পটি মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য প্রতি বছর ব্যয় ধরা হয়েছিল ২১৬.১৮ লাখ টাকা। এ ব্যাপারে ফেনীতে কমর্রত নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ কহিনুর জানান, প্রয়োজনীয় অর্থ সঙ্কটের অভাবে মেরামত ও রক্ষণাবেক্ষণ করা সম্ভাব হচ্ছে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন