রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঈশ্বরদীতে অতিবৃষ্টিতে উঠতি ফসলের ব্যাপক ক্ষতি

ঈশ্বরদী (পাবনা) থেকে এস এম রাজা | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ঈশ্বরদী উপজেলার বিভিন্ন গ্রামে অতিবর্ষণের কারণে কৃষকের উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বাতাসে ধানের গাছ মাটিতে পড়ে গেছে। কোনো কোনো জায়গাতে ধানগাছ পড়ে পানিতে তলিয়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আধাপাকা ধানের। প্রায় জমির ধান পানির নিচে পড়ে আছে। শিম, পেঁপে, মরিচ, ভেন্ডি, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গেসহ অন্যান্য সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।
সরেজমিন মাঠ পরিদর্শনে গেলে ক্ষতিগ্রস্ত কৃষকেরা জানান, আমরা এই ধানের আশাতে বুক বেঁধে আছি, আর হঠাৎ টানা বৃষ্টিতে আমাদের কষ্ট করে উৎপাদিত ধান পানির নিচে তলিয়ে গেছে। এবার কৃষকেরা লক্ষ্যমাত্রা অনুযায়ী ধান ঘরে তুুলতে পারবেন না। যেখানে প্রতি বিঘা জমিতে ১৫ থেকে ২০ মণ ধান হতো, সেখানে পাঁচ মণ ধান হওয়ারও সম্ভাবনা নেই। এ ছাড়া শিম, পেঁপে, মরিচ, ভেন্ডি, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গেসহ অন্যান্য সবজির ব্যাপক ক্ষতি হয়েছে।
বঙ্গবন্ধু জাতীয় কৃষি স্বর্ণপদক প্রাপ্ত কৃষক বেলি বেগম বলেন, তার দুই বিঘা শিম ক্ষেতে পানিবদ্ধতায় পানি বেঁধে থাকায় ফলন্ত শিমগাছ মরে যাচ্ছে। এ ছাড়া পাঁচ বিঘা জমির আধাপাকা ধান মাটিতে পড়ে যাওয়ায় তার ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, আমার মতো কষ্ট করে ধান লাগিয়ে যে সব কৃষক লাভের আশায় বুক বেঁধেছিলেন তাদের গোলায় এবার ধান উঠবেনা।
বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক ও বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রিয় সভাপতি ছিদ্দিকুর রহমান ময়েজ বলেন, টানা বর্ষণে এবার ঈশ্বরদীতে কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি বলেন, এবার তার খামারে চার বিঘা জমিতে টমেটোর চারা লাগিয়েছিলেন, টানা বৃষ্টির কারণে তা মরে যাচ্ছে। ময়েজ বলেন, অতি বৃষ্টির কারণে তার খামারের পাঁচ হাজার ফলন্ত পেঁপেগাছ মরে গেছে। তিনি সরকারের কাছে ঈশ্বরদীর ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দাবি করেন।
ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল বলেন, অতি বর্ষণের কারণে এ বছর ঈশ্বরদীতে কৃষকের উৎপাদিত উঠতি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি বলেন, শিম, পেঁপে, মরিচ, ভেন্ডি, চিচিঙ্গা, করলা, ঝিঙ্গে, পেঁপে গাছ পানি সহ্য করতে পারে না। জমিতে পানি জমলে এসব গাছ মারা যায়। যাদের এধনের সবজি মারা গেছে তাদের স্বল্পমেয়াদি সবজি আবাদের জন্য কৃষি অফিস থেকে পরামর্শ প্রদান করা হচ্ছে। জলাবদ্ধ জমি থেকে পানি বের করার জন্য অতিদ্রæত কৃষকদের নালা তৈরির পরামর্শ প্রদান করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন