শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

দুর্ভোগ ও ক্ষতির মুখে ব্যবসায়ীরা

চুনকুটিয়া-কালিগঞ্জ সড়ক নির্মাণ কাজ দীর্ঘদিন বন্ধ

কেরানীগঞ্জ (ঢাকা) থেকে মো. আব্দুল গনি | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কেরানীগঞ্জে চুনকুটিয়া-কালিগঞ্জ বাজার সড়কটির নির্মাণ কাজ দীর্ঘদিন ফেলে রাখায় জনদুর্ভোগ এখন চরম আকার ধারণ করেছে। সড়কটিতে সকল প্রকার যানবাহন চলাচল দীর্ঘদিন বন্ধ থাকায় কালিগঞ্জ বাজারের ব্যবসায়ীসহ গার্মেন্টস পল্লির শতশত ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছেন। অনেকেই তাদের ব্যবসা বাণিজ্য গুটিয়ে অন্যত্র সরে যেতে বধ্য হচ্ছে। আগামী দুই-এক মাসের মধ্যে এই গুরুত্বপূর্ণ সড়কটির কাজ দ্রæতগতিেিত শেষ করতে না পারলে এলাকাবাসীরা আন্দোলনের হুমকি দিয়েছেন।
জানা যায়, সরকারের আইআইডিপি প্রকল্প-২ এর আওতায় এলজিআরডি’র অর্থায়ন ও তত্ববধানে মেসার্স মারস সিন্ডেকেট নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান চুনকুটিয়া চৌসড়ক থেকে কালিঞ্জ বাজার পর্যন্ত ১২০০ মিটার দীর্ঘ এই সড়কটি সুয়ারেজ লাইনসহ নির্মানের কাজ পান। এই সড়কটির নির্মান ব্যায় ধরা হয়েছে দুই কোটি ৯৮ লক্ষ ৮২ হাজার ৬৪৬ টাকা। গত ২৩ জুলাই এই সড়কটির নির্মান কাজ শুরু করেন ওই ঠিকাদারি প্রতিষ্ঠানটি। আগামী ২০১৮ সালের জুলাই মাসে এই সড়কটির নির্মান কাজ শেষ হওয়ার কথা থাকলেও এই সড়কটির নির্মাণ কাজের এখন কোনো গতি নেই বললেই চলে। এলাকাবাসীদের এই সড়ক নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও ব্যাপক ত্রæটির অভিযোগ রয়েছে। তবে দীর্ঘ তিন-চার মাস অতিবাহিত হলেও সড়কটির কাজের কাজ কিছুই হয়নি। সড়কটির বিভিন্ন জায়গায় করা হয়েছে গর্ত। কোথাও আবার মাটি কেটে সড়কটির উপর উঁচু করে রাখা হয়েছে। পুরো সড়কটি এখন এবরো খেবরো অবস্থায় ফেলে রাখা হয়েছে। একটু বৃষ্টি হলেই সড়কয় পানি জমে যায়। এতে পুরো সড়কটি কর্দমাক্ত হয়ে পড়ে। ফলে এই সড়ক দিয়ে তখন পায়ে হেঁটে চলাচল করতেও অনেক অসুবিধায় পড়তে হয় সাধারণ মানুষদের। দীর্ঘদিন যাবত এই সড়ক দিয়ে রিকশা, ভ্যান, সিএনজিসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে হাজার হাজার মানুষের এই সড়ক দিয়ে যাতায়াতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।
এ ছাড়া কালিগঞ্জ এলাকায় দেশের সর্ববৃহত গার্মেন্টস পল্লির ব্যবসায়ীরাও ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এই সড়ক দিয়ে প্রতিদিন তাদেরকে প্রয়োজনীয় মালপত্র আনা নেয়ার কাজে চরম বিপদে পড়তে হচ্ছে। পাইকররাও গার্মেন্টস মার্কেটে আসতে পারছেন না। এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে থাকে। সড়কটি খারাপ হয়ে যাওয়ায় মানুষ এখন হেটে যেতেও পারছেন না। বিশেষ করে হাসপাতালগামী বিভিন্ন রোগী, প্রসূতি মাতা এবং স্কুল-কলেজগামী ছেলে মেয়েরাই বেশি ভোগান্তির শিকার হচ্ছে। এই সড়ক দিয়ে এখন পায়ে হেটে চলাচল করাও বিপজ্জনক। অনেকে এই সড়ক দিয়ে চলাচলের সময় গর্তের মধ্যে পড়ে দুর্ঘটনায় পতিত হয়েছেন। কালিগঞ্জ বাজার এলাকার বিশিষ্ট সমাজসেবক ও ব্যবসায়ী হাজী আতাউর রহমান বলেন, জনগুরুত্বপূর্ণ এই সড়কটি দীর্ঘদিন কাজ না করে ফেলে রাখায় হাজার হাজার মানুষ সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে এবং শতশত গার্মেন্টস ব্যবসায়ীসহ অন্যান্য ব্যবসায়ীরা চরম ক্ষতির সন্মুখীন হচ্ছে। আমি দ্রæত এই সড়কটি নির্মাণের জোড় দাবি জানাচ্ছি। অন্যথায় এলাকাবাসীদের নিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠিানের বিরুদ্ধে আন্দোলনে নামা হবে।
এ ব্যাপারে কেরানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শাজাহান আলী বলেন, আগামী দুই-এক মাসের মধ্যেই এই সড়কটির কাজ শেষ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন