বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পানিবদ্ধতায় ৩ হাজার বিঘা জমির আমন ধান

| প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা : জয়পুরহাটের পাঁচবিবিতে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে মার্কেট ও অফিস নির্মাণ করায় প্রায় তিন হাজার বিঘা জমির আমন ধান ঘরে তুলতে পারছেন না এলাকার কৃষকেরা। অনিশ্চিত হয়ে পড়েছে চলতি মৌসুমের রবিশষ্যের ভবিষ্যৎ। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন ভুক্তভোগী কৃষকেরা। উপজেলার কুসুম্বা ইউনিয়নের শালাইপুর গ্রমের কৃষক আব্দুল মালেক, নজির হোসেন মন্ডল, আব্দুল মান্নান, পাঁচুইল গ্রামের শাহারুল, লাবু, মোজাহার, রুনিহালী গ্রামের আব্দুস সালাম, ইসমাইল, সেলিম, দীঘিরপাড় গ্রামের আলম, এলিয়াস, সোলাইমান, বড়পুকুরিয়া গ্রামের গাফফার, সাইদুর, কাদের, ঢাকারপাড়া গ্রামের মাহমুদুল, গোহারা গ্রামের সৌকত, শুকুরমুয়ী গ্রামের আব্দুর রহমানসহ শতাধিক কৃষক অভিযোগে বলেন, পাঁচবিবি-গোবিন্দগঞ্জ সড়কের শালাইপুর বাজার থেকে হরেন্দা মোড়ের উত্তর ও দক্ষিণ পাশের দুইটি সরকারি নালা দিয়ে ইউনিয়নের সাতটি গ্রামের বন্যা ও বৃষ্টির পানি নদীতে চলে যেত। তারা আরো বলেন, ১৯৯৫ সালের ভয়াবহ বন্যার পর পানি নিষ্কাশনের জন্য নালা সংস্কার করা হয়। বর্তমানে উত্তর পাশের এই নালা স্থানীয় প্রভাবশালী মার্কেট ও জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতির শালাইপুর শাখা অফিস নির্মাণ করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করা হয়েছে। বৃষ্টির পানি এখন বের হতে না পারায় জমির পানি জমিতেই রয়েছে। ফলে সৃষ্টি হয়েছে পানিবদ্ধতা।
এই পানিবদ্ধতা দীর্ঘস্থায়ী হওয়ায় জমিতে নামতে পারছেন না কৃষক। আধাপাকা ধান ডুবে আছে জমিতে। তাড়াতাড়ি কাটতে না পারলে প্রায় তিন হাজার বিঘা জমির পাকা ধান ঝরে পড়বে এ পানিতে। সর্বশান্ত হবেন এলাকার শত শত কৃষক। তা ছাড়া রবিশষ্যেরও আবাদ হবে না। দীর্ঘদিন বিভিন্ন দফতরে অভিযোগ করেও প্রতিকার না পেয়ে ভরা রবিশষ্যের মৌসুমে হতাশাগ্রস্ত সাতটি গ্রামের কয়েকশত কৃষক সম্প্রতি প্রতিবন্ধকতা সৃষ্টিকারী পল্লী বিদ্যুৎ অফিস ও সেই প্রভাবশালীর মার্কেটের সামনে সমবেত হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।
এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক মোস্তফিজুর রহমানের সঙ্গে কথা বললে তিনি জানান, এলাকার কৃষকরা সমস্যার কথা জানানোর পর তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়া গেছে। আগামী মাসিক সভায় আলোচনা করে অবৈধ দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান। জয়পুরহাট পল্লী বিদ্যুৎ সমিতির জিএম আব্দুর রউফ জানান, এ বিষয়টি আমার জানা নেই। আমি নতুন যোগদান করেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন