বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রথম প্রান্তিকে প্রকৌশল পণ্যে রপ্তানি আয় ৫৭৫ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর মেয়াদে প্রকৌশল সরঞ্জাম রপ্তানিতে আয় হয়েছে ৬ কোটি ৯৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার বা ৫৭৫ কোটি টাকা। যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ৬৬ দশমিক ৭২ শতাংশ কম। একই সঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতে রপ্তানি আয় ২২ দশমিক শূণ্য ৪ শতাংশ কমেছে।
বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে প্রকৌশল পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৬৮ কোটি ৮৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে প্রথম ৩ মাসে এই খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৮ কোটি ৮৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার। চলতি অর্থবছরে প্রকৌশল পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে জুলাই-সেপ্টেম্বর মেয়াদে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২০ কোটি ৮২ লাখ ৮০ হাজার মার্কিন ডলার।
প্রকৌশল পণ্যের মধ্যে আয়রন স্টিল রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে আয় হয়েছে ৬২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬২ দশমিক ৩২ শতাংশ কম। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ২৬ দশমিক ৩২ শতাংশ কম। ২০১৬-১৭ অর্থবছরে আয়রন স্টিল রপ্তানিতে হয়েছিল ৮১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।
আলোচ্য সময়ে তামার তার রপ্তানিতে আয় হয়েছে ৯২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা এই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৪৬ শতাংশ কম। তবে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৯৪ দশমিক ১৩ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম প্রান্তিকে তামার তার রপ্তানিতে আয় হয়েছিল ৪৭ লাখ ৭০ হাজার মার্কিন ডলার।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে স্টেইনলেস স্টিল তার রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ১৯ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৫৫ দশমিক ২৬ শতাংশ এবং আগের অর্থবছরের এ সময়ের তুলনায় ৬০ দশমিক ৬৫ শতাংশ কম। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৩ মাসে স্টেইনলেস স্টিল তার রপ্তানিতে আয় হয়েছিল ২১ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।
প্রকৌশল সরঞ্জাম রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে আয় হয়েছে ৮৯ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৯ দশমিক ১৫ শতাংশ এবং গত অর্থবছরের এ সময়ের তুলনায় এ খাতের আয় ৬৪ দশমিক ২৯ শতাংশ কম। এ সময়ে বৈদ্যুতিক সরঞ্জাম রপ্তানিতে আয় হয়েছে ১ কোটি ৫১ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৮ দশমিক ৪৯ শতাংশ কম। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় ১০ দশমিক ৫৩ শতাংশ বেশি।
চলতি ২০১৭-১৮ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে বাইসাইকেল রপ্তানিতে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। আলোচ্য সময়ে এই খাতে আয় হয়েছে ২ কোটি ১৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮ দশমিক ২১ শতাংশ বেশি। তবে আগের অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায় ৪৬ শতাংশ কম।
অন্যান্য প্রকৌশল পণ্য রপ্তানিতে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে আয় হয়েছে ৭ লাখ ৫ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৫ দশমিক ৮৮ শতাংশ কম। গত অর্থবছরের একই সময়ে এ খাতে আয় হয়েছিল ১ কোটি ২৯ লাখ ১০ হাজার মার্কিন ডলার। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ৩ মাসের তুলনায়ও এবারের আয় ৪৫ দশমিক ৩৯ শতাংশ কমেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন