শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে চার দেশের সহায়তা চাইলো বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ৭:৫৬ পিএম

রোহিঙ্গা শরণার্থীদের রাখাইন রাজ্যে ফেরাতে মিয়ানমারের সঙ্গে সীমান্ত রয়েছে এমন চারটি দেশের সহায়তা চেয়েছে বাংলাদেশ। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারত, চীন, থাইল্যান্ড ও লাওসের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে এই সহায়তা চান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৈঠকে ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াংসহ উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিলেও বাংলাদেশ চায় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফিরে নেয়া হোক। এ জন্য পর্দার আড়ালে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। বৈঠক সূত্রে জানা যায়, শরণার্থী রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানোর প্রশ্নে বাংলাদেশের দ্বিপক্ষীয় এবং বহুপক্ষীয় উদ্যোগ নিয়েছে। চার দেশের রাষ্ট্রদূতকে সেই সব ব্যাপারে বিস্তারিত ভাবে অবহিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রোহিঙ্গা বোঝা লাঘবে বিশেষ করে ১০ লাখের বেশি মিয়ানমার নাগরিকের অস্থায়ী আশ্রয় দেয়ায় বাংলাদেশ যে গভীর সঙ্কটে পড়েছে তার বিস্তারিত তুলে ধরেন তিনি।
বৈঠকে মিয়ানমারের সীমান্ত লাগোয়া ওই চার দেশের রাষ্ট্রদূত বাংলাদেশের অবস্থানের বিষয়টি তাদের হেড কোয়ার্টারকে জানাবেন বলে অঙ্গীকার করেন। তবে তাদের তরফে এই ইস্যুতে বাংলাদেশকে কি ধরণের সহায়তা দেয়া হবে তা স্পষ্ট করে বলেন নি। উল্লেখ একই ইস্যুতে অং সান সুচির বিশেষ দূত ঢাকা সফরের পর বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান মিয়ানমার সফর করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন