শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নাগরিক সুবিধা বঞ্চিত হওয়ার আশঙ্কা

নাটোরে সড়ক প্রশস্তকরণ কাজে সমন্বয়হীনতা

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নাটোর জেলা থেকে মো. আজিজুল হক টুকু : নাটোরে বড়হরিশপুর বাইপাস মোড় থেকে বনবেলঘরিয়া বাইপাস মোড় পর্যন্ত প্রধান সড়ক প্রশস্তকরণ প্রকল্পে পৌরসভাকে সম্পৃক্ত না করায় পৌরবাসীর নাগরিক সুবিধা বঞ্চিতের আশঙ্কা করেছেন পৌরমেয়র উমা চৌধুরী জলি। নাটোর পৌরসভার সম্মেলন কক্ষে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তিনি এ আশঙ্কা ব্যক্ত করেন।
নাটোরের পৌরসভার ইতিহাসে প্রথম নারী মেয়র অভিযোগ করে বলেন, প্রধান সড়ক প্রশস্তকরণ কাজ শুরু হওয়ার পর নাটোর সড়ক ও জনপথ বিভাগ তার অধিকৃত জায়গা দখলে নিয়ে প্রথমেই ড্রেন তৈরির কাজ শুরু করে। কিন্তু সরেজমিন দেখা যায়, সড়ক ও জনপথ বিভাগ প্রধান সড়কের দুই পাশের শেষ প্রান্তে নির্ধারিত চার ফুট প্রশস্ত ড্রেন নির্মাণ করছে। অথচ পৌরসভার পানির লাইনের জন্য কোনো জায়গা অবশিষ্ট রাখেনি। এ ব্যাপারে সড়ক বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা পৌরসভাকে জানায়, ড্রেনের ভেতর দিয়ে পানির লাইন নিয়ে যেতে হবে; যা পৌর নাগরিকদের স্বাস্থ্য রক্ষার ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
তিনি আরো বলেন, যদি ড্রেন এবং রাস্তার মাঝখানে পাইপলাইন বসানো হয় তবুও পানির লাইনের যে কোনো মেরামত বা নতুন সংযোগের সময় রাস্তা খোঁড়াখুঁড়ি করতে হবে অথবা যানবাহনের চাপে পাইপ ফেটে যেতে পারে যা যানজট সৃষ্টি করে জনদুর্ভোগ বাড়াবে।
অভিযোগে মেয়র বলেন, সড়ক বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পে চামড়া পট্টি রেলগেট থেকে নাটোর হকার্স মার্কেট পর্যন্ত ২.৫ কিলোমিটার রাস্তার দুইপার্শ্বে পানিরলাইন স্থাপনের কোনো জায়গা রাখা হয়নি। ফলে ওই মহল্লার নাগরিকবৃন্দ সুপেয় পানি থেকে বঞ্চিত হবে। আবার ওই ড্রেন যথেষ্ট গভীর না হওয়ায় পৌরএলাকার বিভিন্ন মহল্লায় ড্রেনের সংযোগ দেয়া যাবে না, ফলে পৌর এলাকায় জলাবদ্ধতা তৈরি হবে।
পৌরমেয়র সংবাদ সম্মেলনে বলেন, বিষয়টি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং জেলা সমন্বয় কমিটিকে অবহিত করা হয়েছে এবং পাইপলাইন পুনঃস্থাপন বাবদ দুই কোটি সাত লাখ টাকার প্রকল্প দাখিল করা হয়েছে। তবুও তারা পৌরসভার সাথে কোনোরুপ সমন্বয় না করেই প্রকল্প গ্রহণ করেছে। কিন্তু প্রায় ছয় কিলোমিটার পানির পাইপলাইন পুনঃস্থাপন, প্রয়োজনীয় জায়গার ব্যবস্থা এবং ড্রেনের ডিজাইন সংশোধন না করেই সড়ক বিভাগ প্রকল্পের কাজ দ্রæত বাস্তবায়ন করছে, যা নাটোরবাসীর জন্য উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি করা হচ্ছে। পৌরমেয়রের দাবি, সড়ক বিভাগের নির্ধারিত শেষ প্রান্ত থেকে দুই পাশের পানির লাইন মেরামত, নতুন সংযোগ এবং অন্যান্য কাজের সুবিধার জন্য আড়াই ফুট জায়গা রাখতে হবে।
এ অভিযোগের বিষয়ে সড়ক ও জনপথের সাথে যোগাযোগ করা হলে এক উপ-সহকারী প্রকৌশলী বলেন, পৌরমেয়রের দাবি অনুযায়ী পানির পাইপলাইনের মেরামত, নতুন সংযোগ এবং অন্যান্য কাজের সুবিধার জন্য সড়ক বিভাগের নির্ধারিত শেষ প্রান্তের দুই পাশের বাইরে আড়াই ফুট জায়গা রাখা হচ্ছে এবং অন্যান্য অভিযোগগুলো বিবেচনাধীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন