শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শিবচরে সবজির ব্যাপক ক্ষতি : হতাশায় কৃষক

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শিবচর (মাদারীপুর) থেকে এম সাঈদ আহমাদ : মাদারীপুরের শিবচরে ধানসহ শীতের আগাম সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত সপ্তাহে কয়েক দিনের টানা বৃষ্টিতে রোপা আমন, বোনা আমন, মাষকলাই, খেসারি, শাক, মূলা, কলা সবজি ছাড়াও আক্রান্ত হয়েছে পুরো কৃষিখাত। এতে কৃষকদের মাঝে চরম হতাশা নেমে এসেছে। ক্ষয়ক্ষতি নিরূপণে মাঠে নেমেছে কৃষি বিভাগ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার প্রায় ছয় হাজার হেক্টর জমিতে ধান আবাদ হয়েছে।
এর মধ্যে তিন হাজার ৭৫০ হেক্টর জমিতে রোপা আমন, দুই হাজার ২৫০ হেক্টর জমিতে বোনা আমন, ৫০ হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি, ১০০ হেক্টর জমিতে খেসারি, ২০০ হেক্টর জমিতে মাষকলাই ও ৫০ হেক্টর জমিতে সরিষা চাষ করা হয়েছে।
গত সপ্তাহে টানা অস্বাভাবিক বৃষ্টিতে সরকারি হিসেবেই প্রায় ২০০ হেক্টর জমির ধান, মাষকলাই ৭১ হেক্টর, শাকসবজি ১০ হেক্টর, খেসারি ২০ হেক্টর ও সরিষার ১০ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, ক্ষয়ক্ষতির পরিমাণ আরো কয়েকগুণ বাড়বে।
টানা বৃষ্টিতে অনেক আধা-পাকা ও পাকা ধান মাটিতে লুটিয়ে পড়েছে। নিচু জমির অনেক ধান ও বিভিন্ন ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। ধান পাকার আগ মুহূর্তে বড় ধরনের এ বৃষ্টিতে ধানের পরিপক্বতে চরম বিঘœ ঘটল। অনেকেই আধা-পাকা ধান কাটতে বাধ্য হচ্ছেন। ফলে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হবে। এদিকে শাকসবজি বীজ থেকে গজানোর শুরুতেই বৃষ্টির এ ধাক্কায় আগাম সবজির সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বলে কৃষকরা দাবি করেন। যারা আগে পেঁয়াজ-রসুন লাগিয়েছেন, তারাও ক্ষতির শিকার হয়েছেন।
ক্ষতিগ্রস্ত কৃষক জাহাঙ্গীর মোল্লা বলেন, ক্ষেতের সব ধান পেকে যাওয়ার পর ধান কেটে ঘরে তোলার মুহূর্তেই হঠাৎ কয়েকদিনের টানা বৃষ্টিতে ক্ষেত পানিতে তলিয়ে গেছে। অধিকাংশ ধানই ঝরে পড়েছে। এতে আমাদের অনেক ক্ষতি হয়েছে। আমাদের এই ক্ষতি পুষিয়ে নিতে সরকারের সহযোগিতা দরকার।
আরেক ক্ষতিগ্রস্ত কৃষক জাভেদ বলেন, কয়েক দিনের টানা বৃষ্টিতে ধান, খেসারি, মাষকলাই, শীতকালীন সবজিসহ আমাদের সব ফসলেরই ব্যাপক ক্ষতি হয়েছে। আগাম লাগানো পেঁয়াজ ও রসুন ক্ষেতে পানি জমে থাকায় সব বীজ নষ্ট হয়ে গেছে। শিবচর উপজেলা কৃষি কর্মকর্তা এস এম সালাউদ্দিন বলেন, অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। আমরা মাঠপর্যায়ে কৃষকদের ক্ষতি নিরূপণ শেষ করেছি।
মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ মো. মিজানুর রহমান বলেন, সম্প্রতি অতিবর্ষণের কারণে ধান ও শীতকালীন শাকসবজির কিছুটা ক্ষতি হয়েছে। এই ক্ষয়ক্ষতির পরিমাণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন