শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

চাঁদপুরে খালের মাটি কেটে সাব-স্টেশন নির্মাণ স্থান ভরাট

চাঁদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার নান্দুরকান্দি নামক এলাকায় ড্রেজার দিয়ে দিনে-রাতে সরকারি খাল কেটে বিপুল পরিমাণ মাটি দিয়ে পল্লীবিদ্যুতের একটি সাব-স্টেশন নির্মাণ স্থল ভরাট করা হচ্ছে। এ ব্যাপারে এলাকাবাসী প্রতিবাদ করেও কোনো পাত্তা পায়নি। উপরন্তু ঠিকাদার এবং তার লোকজন প্রভাবশালী হওয়ায় প্রতিবাদকারীরা চরম নিরাপত্তাহীনতা বোধ করছেন।
স্থানীয় সংসদ সদস্য, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম রোহিঙ্গা সঙ্কট মোকাবেলার মানসে নির্ধারিত দায়িত্ব পালনের পাশাপাশি রাজনৈতিকভাবে ও প্রশাসনিকভাবে কর্মব্যস্ত থাকার সুযোগে গত ১৫/১৬দিন যাবৎ প্রকাশ্যে দিনে-রাতে সর্বমোট চল্লিশ শতাংশ ভূমি জুড়ে ৭/৮ ফুট উচ্চতায় ড্রেজারের সাহায্যে এ মাটি ভরাট করা হচ্ছে। প্রশাসন অবহিত হওয়ার পরও তাদের কাজ বন্ধ হয়নি। এতে জনমনে ক্ষোভ বিরাজ করছে।
এ ব্যাপারে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ‘পল্লীবিদ্যুতায়ন স¤প্রসারণ চট্টগ্রাম ও সিলেট বিভাগীয় কার্যক্রম-২’ আওতায় চাঁদপুর পল্লীবিদ্যুৎ সমিতি-২-এর অধীনে ১টি ৩৩/১১ কেভি, ১০ এমভিএ নতুন বৈদ্যুতিক উপকেন্দ্র স্থাপনের জন্যে মতলব (উত্তর) উপজেলার নান্দুরকান্দিতে ভূমি অধিগ্রহণের অনুমোদন প্রদান করা হয়। ১০মেগাভোল্ট অ্যাম্পেয়ার বিদ্যুৎসম্পন্ন পল্লীবিদ্যুতের সাব-স্টেশন নির্মাণের জন্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনে টেন্ডার আহŸান করা হয়। এতে সর্বনিম্ন দরদাতা হিসেবে ঠিকাদারি কাজ পায় বেসরকারি পর্যায়ে বাংলাদেশের সবচে’ বড় আন্তর্জাতিকমানের বৈদ্যুতিক সরঞ্জামাদি উৎপাদক ও নির্মাতা এবং দেশের ছোট-বড় পাওয়ার প্লান্ট অর্থাৎ বৈদ্যুতিক গ্রীড নির্মাণকারী প্রতিষ্ঠান এনার্জিপ্যাক লিঃ, ঢাকা।
এলাকাবাসী জানায়, উক্ত সাব-স্টেশন স্থাপনের জন্যে এনার্জিপ্যাক লিঃ মাটি সরবরাহ ও ভরাটের জন্যে স্থানীয় ঘোড়াইকান্দি গ্রামের খোকন ও ইসলামাবাদ গ্রামের মোস্তফাসহ অজ্ঞাতনামা ৪ জনকে দায়িত্ব প্রদান করে। পরে তাদের কাছ থেকে ফতেপুর (পূর্ব) ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ও লুধুয়া গ্রামের অধিবাসী মোঃ ইলিয়াস, একই ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ হুমায়ুনসহ ক্ষমতাসীন দলের বিভিন্ন অঙ্গ-সংগঠনের আরও ক’জন নেতা বিগত ১৫/১৬ দিন যাবৎ মৌখিক সাব-কন্ট্রাক্টের মাধ্যমে মাটি ভরাট করছে। তারা নিকটবর্তী একটি সরকারি খাল থেকে দিনে-রাতে মাটি কেটে সরকারি মাটি দিয়ে চল্লিশ শতাংশ ভূমির চতুর্দিকে আইল বেঁধে এবং ৭/৮ ফুট উচ্চতায় ভরাট করছে। প্রতিবাদী এলাকাবাসী জানায় প্রশাসনকে তোয়াক্কা না কওে ড্রেজারের সাহায্যে সরকারি খাল থেকে মাটি কেটে উক্ত পল্লীবিদ্যুৎ সাব-স্টেশন স্থাপনের জন্যে নির্ধারিত ভূমি ভরাট করে চলেছে। ।
বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ড চাঁদপুর-২-এর নির্বাহী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান জানান, পল্লীবিদ্যুতের উক্ত সাব- স্টেশনটির মাধ্যমে মতলব উত্তরের ওভারলোডজনিত সমস্যা দ্রুত নিরসন হবে এবং গ্রাহক সাধারণ নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ পাবে। এ সাব-স্টেশনটির মাধ্যমে ১৩০০ কিঃমিঃ এলাকা বৈদ্যুতিক লাইনের আওতায় আসবে। পল্লীবিদ্যুতের এ সাব- স্টেশন নির্মাণের কাজটি সম্পন্ন হলে বিশ্ব ব্যাংকের প্রকল্প সহায়তায় মতলব ধনাগোদা নদীর ওপর রিভার ক্রসিং টাওয়ারের প্রকল্পটির ৩৩ কেভি সোর্স লাইনের নির্মাণকাজও দ্রুত ত্বরান্বিত হবে। বর্তমানে এ উপজেলায় বিদ্যুতের চাহিদা ১৫ মেগাওয়াট। যা মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের পাঁচআনি এলাকায় অবস্থিত ১৫ মেগাভোল্ট অ্যাম্পেয়ার সম্পন্ন পল্লীবিদ্যুৎ উপ-কেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন