রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

আমতলীতে লেপ-তোশক কারিগরদের ব্যস্ততা

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আমতলী (বরগুনা) থেকে তালুকদার মো. কামাল : বাংলাদেশের সর্বদক্ষিণাঞ্চলে আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি মিষ্টি শীতল হাওয়া মানুষের শরীরে একটু অসুস্থ জ্বর, সর্দ্দি ও কাশি ভর করে মনে করিয়ে দিচ্ছে ঋতুর পরিবর্তনের সাথে শীত শুরু হয়েছে। শহরে ও গ্রামে এখন চলছে শীতের আমেজ। আধুনিকতা আর পরিবর্তনের হাওয়ায় মোটা কাঁথা ও নকশী কাঁথার কদর কমে গেছে। লেপের বদৌলতে রঙবেরঙের কম্বল এখন মানুষের ঘরে ঘরে। তবুও কদর কমেনি ঐতিহাসিক আর ঐতিহ্যের গাছের তুলার তৈরি লেপের। শীতল বাতাসের সাথে একটু একটু করে ভোর রাতে পড়তে শুরু করেছে ঘন কুয়াশা। রাতে ঘুমোতে জড়াতে হচ্ছে কাঁথা, লেপ বা কম্বল। ফলে শীতের আগমনী বার্তায় ব্যস্ততা বেড়েছে আমতলীর লেপ-তোশক কারিগরদের। বর্তমানে লেপের ব্যবহার কম থাকলেও শীত আগমনের সাথে সাথে বেড়েছে লেপ-তোশকের ব্যবহার। সেই সাথে ব্যস্ততা ও বিক্রি বেড়েছে লেপ-তোশক-তুলা দোকানিদের। কদর বেড়েছে কারিগর-ধনুকরদের বাজার অবস্থা। কিন্তু এরই মাঝে দেখা যায় কিছু অসাধু ব্যবসায়ী তুলার পরিবর্তে ব্যবহার করছে কাপড়ের জুট। এতে প্রতারণার শিকার হচ্ছে সাধারণ ক্রেতাদের।
বরগুনা জেলা শহরসহ আমতলী, তালতলী, পাথরঘাটা, বেতাগী ও বামনার প্রায় তিন শতাধিক ধনুক পরিবার লেপ-তোশক তৈরি ও বিক্রির কাজ করছে বলে জানা যায়। কেউ তুলা ধুনছে, কেউবা ব্যস্ত লেপ-তোশক সেলাইয়ের কাজে। আবার ধনুকররা কেউ কেউ গ্রামে গিয়ে লেপ-তোশক তৈরি ও বিক্রি করছে। কেউবা শহরে ও গ্রামে উভয় জায়গায় বিক্রি করছেন।
শহরের বেশ কয়েকটি লেপ-তোশকের দোকানগুলোতে ব্যাপক ক্রেতাসমাগম লক্ষ করা গেছে। এক-একটি লেপের দাম ধরা হচ্ছে এক হাজার ৫০০ থেকে দুই হাজর টাকা। তোশকের দাম ধরা হচ্ছে দুই হাজার ৫০০ টাকা থেকে শুরু করে তিন হাজার ৫০০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন