ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

সাদ হারিরি কখন দেশে ফিরবেন সেটা তার ব্যাপার সউদী পররাষ্ট্রমন্ত্রী

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এপি : সউদী পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেছেন, লেবাননের পদত্যাগকারী প্রধানমন্ত্রী সাদ হারিরি কখন দেশে ফিরে যাবেন সেটা তার ব্যাপার।
হারিরির দেশে ফিরে যাওয়া প্রসঙ্গে বৃহস্পতিবার তিনি বলেন, হারিরি পদত্যাগ করেছেন নিজের সিদ্ধান্তে, তিনি লেবাননে কখন ফিরবেন সেটাও তারই সিদ্ধান্ত। তিনি বলেন, দেশে ফেরার আগে হারিরি লেবাননের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করবেন।
আল জুবেইর বলেন, সউদী আরব হারিরিকে আটক করে রেখেছে বলে অভিযোগ অসত্য ও ভিত্তিহীন। তিনি বলেন, হেজবুল্লাহর উচিত লেবাননের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শন করা। তিনি ইয়েমেনের শিয়া বিদ্রোহীদের সমর্থন করার জন্য হেজবুল্লাহকে অভিযুক্ত করেন।
এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বুধবার হারিরি ও তার পরিবারকে ফ্রান্স সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন বলে খবরে জানা গেছে। এ আমন্ত্রণের প্রশংসা করেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি বলেন, এটা বর্তমান সংকট উত্তরণের একটা উপায় হতে পারে।
লেবাননের প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী সউদী আরবে অবস্থান করে আকস্মিক পদত্যাগ করার ফলে যে সংকট সৃষ্টি হয়েছিল, হারিরি ফ্রান্স সফরের আমন্ত্রণ গ্রহণ করায় এখন তার অবসান হয়েছে। বৃহস্পতিবার তিনি বলেন, ফরাসি আমন্ত্রণের কারণে লেবানন যে সংকটে নিপতিত হয়েছিল তার সমাধানের দরজা উন্মোচিত হয়েছে।
তিনি বলেন, আমি সরকারের পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভার সভাপতির প্রত্যাবর্তনের অপেক্ষা করছি। উল্লেখ্য, প্রেসিডেন্ট আউন হারিরির পদত্যাগপত্র গ্রহণ করতে অস্বীকার করেন এবং হারিরিকে আটকে রাখার জন্য রিয়াদকে অভিযুক্ত করেন।
অন্যদিকে ফরাসি প্রেসিডেন্টের অফিস বলে যে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি ফ্রান্স সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অফিস বলে, হারিরি কয়েকদিনে মধ্যেই ফ্রান্সে এসে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।
ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভস লা দ্রিয়ান সউদী আরব সফরে গিয়ে বৃহস্পতিবার হারিরির সাথে সাক্ষাত করেন। হারিরির সাথে তার বৈঠকের সময় যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও বাদশাহ সালমান উপস্তিহ ছিলেন। তারপরই হারিরির ফ্রান্স সফরের আমন্ত্রণের কথা জানানো হয়।
উল্লেখ্য, সউদী কর্তৃপক্ষের ডাকে হারিরি ৩ নভেম্বর সউদী আরব যান। ৪ নভেম্বর সউদী মালিকানাধীন একটি টিভি থেকে তিনি পদত্যাগ করার কথা ঘোষণা করেন। তিনি বলেন, আঞ্চলিক বিষয়ে ইরান ও হেজবুল্লাহর অনধিকার চর্চার প্রতিবাদে এবং নিজের জীবনহানির আশংকার প্রেক্ষিতে পদত্যাগ করছেন।
এর আগে মঙ্গলবার লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল ফ্রান্স সফরে গিয়ে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সাথে বৈঠকে মিলিত হন। লেবানন প্রথম মহাযুরদ্ধর পর থেকে ১৯৪৩ সাল পর্যন্ত ফরাসি অধিকারে ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন