সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

খাল ভাঙনের হুমকিতে রাউজান-কাগতিয়া সড়ক

| প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাউজান (চট্টগ্রাম) থেকে এম বেলাল উদ্দিন : চট্টগ্রামের রাউজানের বিভিন্ন এলাকা দিয়ে প্রবাহিত খালগুলোর পাড় ভেঙে হুমকিতে পড়েছে বিভিন্ন সড়ক ফসলি জমি। নতুন সৃষ্টি হওয়া এসব ভাঙনে জোয়ার-ভাটার পানি চলাচল করতে থাকায় আশপাশের ফসলি জমি চাষাবাদে অনুপযোগী হচ্ছে। পানি চলাচলের কারণে জমিতে ছোট-বড় গর্তের সৃষ্টি হচ্ছে। অপরদিকে, যেসব নতুন বা পুরানো খাল সড়কের পাশ ঘেঁষে প্রবাহিত হচ্ছে, সেসব খালের সাথে থাকা সড়কপথের ধসের সৃষ্টি করছে। এমন পরিস্থিতিতে রাউজান-কাগতিয়া-রাউজান সড়কের চার কিলোমিটার পথ অনিরাপদ হয়ে উঠেছে।
সরেজমিন পরিদর্শনকালে দেখা যায়, পশ্চিম গুজরা ইউনিয়নের মগদাই, ডোমখালী ও কাগতিয়ার উপর দিয়ে প্রবাহিত আছে তিনটি খাল। গত কয়েক বছরে এই তিনটি খালের পাড় ভেঙে খালের পানির স্রোত স্থানীয়দের ফসলি জমির উপর দিয়ে গড়াচ্ছে। দিনের পর দিন এভাবে জোয়ার-ভাটার পানি চলাচল অব্যাহত থাকায় আশপাশের ফসলি জমি পরিণত হয়েছে ছোট ছোট খালে। কৃষিজীবীরা বলেছেন, সৃষ্ট এসব উপ-খালের কারণে এই ইউনিয়নের শত শত একর ফসলি জমি বছরের পর বছর অনাবাদি থাকছে। এসব জমিতে আর কোনো ধরনের ফসল ফলানো সম্ভব হচ্ছে না। পরিদর্শনে দেখা যায়, রাউজানের অভ্যন্তরীণ যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে নোয়াপাড়া-কাগতিয়া-রাউজান সড়ক সেকশন-১। ১২ কিলোমিটার লম্বা এই সড়কটি প্রায় চার কিলোমিটার পথ রয়েছে পুরাতন অথবা নতুন সৃষ্ট খালপাড় ঘেঁষে। স্থানীয়রা জানিয়েছেন, খালের ভাঙনের কারণে সড়কপথটি সবসময় ঝুঁকিপূর্ণ হয়ে থাকছে। কোনো কোনো এলাকায় সৃষ্টি হচ্ছে ধসের। এই সড়কপথে প্রতিদিন হাজার হাজার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ছোট-বড় গাড়ি নিয়ে যাতায়াত করে রাউজান উপজেলা সদর, রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ, কাগতিয়া দরবার, কাগতিয়া এশাতুল উলুম কামিল মাদরাসা, কাগতিয়া বাজার, বিনাজুরী নবীন উচ্চ বিদ্যালয়, সাজিনা চৌধুরী উচ্চ বিদ্যালয়, মগদাই শ্যামাচরণ উচ্চ বিদ্যালয়, মগদাই বাজার, মগদাই বায়তুল উলুম মাদরাসা, পশ্চিম গুজরা মুনিরীয়া দারুস সুন্নাহ সিনিয়র মাদরাসা, আবদুস ছালাম উচ্চ বিদ্যালয়, পশ্চিম গুজরা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও গ্রামে। জনগুরুত্বপূর্ণ এই সড়কটির বিভিন্ন স্থানে এখন খালের ভাঙনে পড়ে ঝুঁকির মধ্যে রয়েছে। পশ্চিম গুজরার ইউপি চেয়ারম্যান লায়ন সাহবুদ্দিন আরিফ বলেছেন, গুরুত্বপূর্ণ এই সড়কপথ টিকিয়ে রাখতে রাউজানের এমপি এ বি এম ফজলে করিম চৌধুরী ডোমখালী এলাকায় ভাঙন প্রতিরোধে কয়েক কোটি টাকার গার্ড ওয়াল নির্মাণ করে দিয়েছেন। এর ফলে সড়কপথের কিছু অংশ নিরাপদ হয়েছে। তার নির্দেশে ও সহায়তায় ইউনিয়ন পরিষদ থেকেও ভাঙনকবলিত এলাকা ঝুঁকিমুক্ত রাখতে অস্থায়ীভাবে প্রতিরোধক দেয়া হয়েছে। খালের স্রোতের কারণে অস্থায়ী প্রতিবন্ধক বেশিদিন স্থায়ী হচ্ছে না। এই সড়কপথে দেখা যায়, ডোমখালী মাজার গেইটের উত্তর পার্শ্বে কয়েকটি স্থানে ভাঙন রোধে আরসিসি গার্ড ওয়াল দেয়া আছে। যেসব স্থানে গার্ড ওয়াল নেই, সেখানেই সড়কটি ধসে পড়ছে। দেখা গেছে, মাজার গেইট আর কাগতিয়ার মধ্যবর্তী স্থানে একাধিক জায়গায় সড়কপথটি অত্যান্ত ঝুঁকিপূর্ণ হয়ে আছে ধসের কারণে। ঝুঁকিপূর্ণ এই পথটিতে বারবার কাজ করেও গার্ড ওয়াল না থাকায় ধসে যাচ্ছে। এলাকার লোকজন বলেছেন, এখানে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।
ইউপি চেয়ারম্যান সাহাবুদ্দিন আরিফ বলেছেন, রাউজানের এমপি সড়কটির জনগুরুত্বের কথা বিবেচনা করে সড়ক জনপথ বিভাগ ও পানি উন্নয়ন বোর্ডে সংশ্লি­ষ্ট বিভাগকে দ্রæত পদক্ষেপ নিতে বারবার নির্দেশনা দিয়ে আসছেন। কর্তৃপক্ষ এই নির্দেশনার আলোকে ভাঙন রোধে গার্ড ওয়াল নির্মাণের দ্রæত ব্যবস্থা না নিলে এই সড়কটি বড় ধরনের হুমকির মধ্যে পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন