সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পাঁচবিবিতে ধান চুরি হওয়ায় দিশেহারা নিরীহ কৃষক

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা :জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মুগর চন্ডিপুর গ্রামের ঝাঞ্জইর মৌজার মাঠে প্রায় আড়াই বিঘা জমি থেকে চুরি করে ধান কেটে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত শনিবার মধ্য রাতে ধান চুরির ঘটনা ঘটে বলে মুগর চন্ডিপুর গ্রামের মৃত ছহির উদ্দিনের ছেলে ও জমির মালিক শাহজাহান আলী বাবু অভিযোগ করেন।
সরেজমিনে জানা গেছে, চন্ডিপুর গ্রামের ঝাঞ্জইর মৌজার মাঠে শাহজাহান আলীর বাবু’র প্রায় আড়াই বিঘা জমির ধান ক্ষেত এবরো-থেবরো ভাবে কাটা রয়েছে। এই ঘটনা জানাজানি হলে রোববার সকাল থেকে চুরি হওয়া ওই ধান ক্ষেত দেখতে আশ পাশের গ্রাম থেকে ভীর করছেন শত শত শিশু-কিশোর ও নারী-পুরুষ। তারা সান্তনা দিলেও বুক চাপরিয়ে আহাজারী করছিলেন ক্ষতিগ্রস্থ নিরীহ কৃষক শাহজান আলী বাবু। তিনি অভিযোগ করে বলেন, ‘ অনেক রক্ত-ঘাম ঝরিয়ে ও দায়-দেনা করে ৩ মাস ধরে বর্না জাতের উচ্চ ফলনশীল আমন ধান চাষ করছেন তিনি। ধান পাকতে এখনো ১৫/২০ দিন বাঁকী রয়েছে। এ অবস্থায় পূর্ব শত্রæতার জের ধরে গত শনিবার দিবাগত গভীর রাতে একই গ্রামের মৃত মোজাম্মেল প্রধানের ছেলে প্রতিবেশী ফেরদৌস প্রধান ১০/১৫ জন লোকসহ তার ক্ষেত থেকে ধান কেটে ফেরদৌস এর বাড়িতে নিয়ে গেছেন বলে গ্রামের বেশ কয়েকজন মানুষ দেখে তাকে জানিয়েছেন। একই গ্রামের শেখ ফরিদ হোসেন, আশরাফুল ইসলাম, পাশর্^বর্তী জাতাইর গ্রামের ছানোয়ার হোসেন ও দেলোয়ার হোসেন ঘটনার সত্যতা স্বীকার জানান, ফেরদৌস তার লোকজন নিয়ে শাহজাহান আলী বাবু’র জমি থেকে তারা ধান কেটে নিয়ে যেতে দেখলেও ফেরদৌস প্রভাবশালী হওয়ায় ভয়ে তারা কিছু বলতে পারেননি। তারা এ জঘন্যতম অপরাধের জন্য দোষী ব্যাক্তিদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করেন। ক্ষতিগ্রস্থ কৃষক শাহাজাহান আলী বাবু আরো জানান, ওই কাঁচা-পাকা ধান আর ১০/১৫ দিন পর কাটলে তিনি কমপক্ষে ত্রিশ মন ধান পেতেন, যা দিয়ে ভর বছর ভাতের সংস্থান হতো। ক্ষেত থেকে রাতে ধান চুরি হওয়ায় তার মহা সর্বনাশ হয়েছে। তিনি ক্ষতিপূরন দাবী করে এ ঘটনার জন্য দায়ী ফেরদৌস ও তার লোক জনের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করেন। অভিযুক্ত ফেরদৌস প্রধান তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, তার বাড়িতে খরসহ যে ধান কাটা রয়েছে সেগুলো তার নিজের জমির ধান।
পাঁচবিবি থানার অফিসার ইনচার্জ (ওসি) ফরিদ হোসেন জানান, বিষয়টি শুনেছি, এ ব্যাপারে অভিযোগ পাওয়া গেছে, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন