মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শিক্ষা বঞ্চিত বাড়িভাঙ্গার শিশুরা

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নড়াইল জেলা সংবাদদাতা : গ্রামের নাম বাড়িভাঙ্গা। যে গ্রামে স্বাধীনতার ৪৬ বছরেও গড়ে ওঠেনি কোনো শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার আলো থেকে বঞ্চিত এ গ্রামের কোমলমতি শিশুদের সময় কাটে গ্রামীণ খেলাধুলা করে। বয়স্কদের সময় কাটে তাস ও কেরামবোর্ড খেলে এবং চায়ের দোকানে টেলিভিশনে সিনেমা দেখে। মাদকের ভয়াবহতায় উঠতি বয়সের ছেলেরা নষ্ট হয়ে যাচ্ছে। বাড়িভাঙ্গা গ্রামে দুই শতাধিক পরিবারের বসবাস রয়েছে। এই গ্রামের পূর্বদিকে রায়গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দূরত্ব প্রায় তিন কিলোমিটার। দক্ষিণে নবগঙ্গা নদী। পশ্চিমে ব্রাহ্মণডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উত্তরে হান্দলা সরকারি প্রাাথমিক বিদ্যালয়ের দূরত্ব দুই কিলোমিটারের বেশি।
যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় বাড়িভাঙ্গা গ্রামের কোমলমতি শিশুরা ওইসব শিক্ষা প্রতিষ্ঠানে যেতে অনিচ্ছা প্রকাশ করে। তবে প্রতিকূলতার মধ্য দিয়েও এই গ্রাম থেকে কিছু ছেলে-মেয়ে উচ্চশিক্ষা গ্রহণ করে চাকরি করছে। বাড়িভাঙ্গা গ্রামের সাংবাদিক আব্দুল সাত্তার হোসেন বলেন, এই গ্রামে স্থাপনা বলতে দুটি মসজিদ এবং ছোট ছোট দুই/তিনটি খুপড়ি ঘরের দোকান রয়েছে। নেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান এবং খেলার মাঠ। যার কারণে এই গ্রামে শিক্ষার হার খুবই কম। যারা লেখাপড়া শিখেছে তারাও পরিবেশগত সমস্যার কারণে বাইরে চলে গেছে। এই গ্রামে কয়েক বছর আগে ব্র্যাক কর্তৃক একটি শিশু শিক্ষা কেন্দ্র গড়ে উঠেছিল। চার/পাঁচ বছর ধরে পড়াশোনা করানোর কারণে কিছু ছেলে-মেয়ে শিক্ষিত হয়েছে। পরে স্কুলটি বন্ধ হয়ে যাওয়ার পর আবারও ছেলে-মেয়েদের পড়াশোনার গতি থেমে গেছে। এই গ্রামে একটি প্রাথমিক বিদ্যালয় থাকলে ছেলে-মেয়েরা অন্তত ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করতে পারতো। গ্রামের অধিকাংশ মানুষ অশিক্ষিত হওয়ায় ভিলেজ পলিটিক্স নিয়ে চর্চা বেশি।
লোহাগড়া উপজেলা শিক্ষা অফিসার লুতফর রহমান বলেন, দেড় হাজার জনসংখ্যা আছে এমন এলাকা বা গ্রামে এবং দুই কিলোমিটারের মধ্যে যদি কোনো স্কুল না থাকে সে এলাকায় ৩৩ শতক জমি দলিল করে দিলে এবং উক্ত জমি উপজেলা প্রকৌশলী অফিসের মাধ্যমে যাচাই-বাছাইসহ প্রয়োজনীয় কাগজপত্র মন্ত্রণালয়ে পাঠিয়ে ওই এলাকায় সরকারিভাবে স্কুল প্রতিষ্ঠা করার সুযোগ রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন