রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পিছিয়ে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সময়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পিছিয়ে গেছে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের সময়। ডিসেম্বরের মধ্যে এই স্যাটেলাইট উৎক্ষেপণের কথা থাকলেও তা এখন আগামী মার্চে হবে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।
তিনি বলেন, স্যাটেলাইট নির্মাণের কাজ শেষ হয়ে গেছে। এখন উৎক্ষেপণের অপেক্ষা। আশা করছি আগামী মার্চে বঙ্গবন্ধু স্যাটেলাইট উক্ষেপণ করা যাবে। গতকাল (বুধবার) বিটিআরসি কার্যালয়ে টেলিকম খাতের সাংবাদিকদের সংগঠন টিআরএনবির নবগঠিত কমিটির সঙ্গে মতবিনিময়ে এ কথা জানান বিটিআরসি চেয়ারম্যান। শাহজাহান মাহমুদ বলেন, ফ্রান্স সফরে গিয়ে আমরা স্যাটেলাইন দেখে এসেছি। নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়েছে। এখন উৎক্ষেপণের অপেক্ষা। মার্চের কোনো এক সময় উৎক্ষেপণ করা হবে। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে আগামী ১৬ ডিসেম্বরে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি চলছিল। কিন্তু হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ওই লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ থাকে। ফলে বিভিন্ন দেশের স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যায় এবং বাংলাদেশ সূচির জটে পড়ে। উৎক্ষেপণে বিলম্বের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিটিআরসি প্রধান বলেন, আমেরিকান একটি কোম্পানি স্যাটেলাইট লঞ্চ করবে। তারা একটি পুরনো রকেট ব্যবহারের সুপারিশ করেছিল, অধিকাংশই তাই করে। আমরা বলেছি পুরনো রকেট ব্যবহার করব না, সব কিছু নতুন দিতে হবে। এটা একটা কারণ। আর যেহেতু স্পেস এক্স অত্যন্ত নামকরা কোম্পানি, ওদের ওখানে লম্বা লাইন হয়ে আছে। ওই লাইনের ভিতরে আমরা পড়েছি।
পরে সচিবালয়ে ফোর-জি নিয়ে এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযাগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ঝড়ের কারণে শিডিউলের একটু সমস্যা হয়েছে। আমাদের আগের যে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণের কথা ছিল, সেগুলোরও ডিলে হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ চলে ফ্রান্সের থালেস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে। নির্মাণ, পরীক্ষা, পর্যালোচনা ও হস্তান্তর শেষে বিশেষ কার্গো বিমানে করে সেটি কেইপ কেনাভেরালের লঞ্চ সাইটে পাঠানোর কাজ ইতোমধ্যে শুরু হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।
মার্চে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ নিয়ে বিটিআরসি চেয়ারম্যানের বক্তব্যের বিষয়ে তারানা হালিম বলেন, আমি মনে করি এ বিষয়টি আমাদের আরেকটু বিশ্লেষণ করে আমি চাই একেবারে সঠিক মাসটি যেন আপনাদের বলতে পারি। ফেব্রæয়ারি টু মার্চ তারা একটা উইন্ডো দিয়েছে আমাদের। আমরা আরও নির্দিষ্ট করে তারিখ দিতে চাই। দায়া করবেন, যেন আর যেন ঝড়-ঝঞ্ঝা না হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন