বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মঠবাড়িয়ায় কালভার্ট নির্মাণের এক বছরেই ফাটল!

নির্মাণ ত্রুটির অভিযোগ

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে আবদুল হালিম দুলাল : মঠবাড়িয়া উপজেলার ধানীসাফা-মিরুখালী-আমুয়া সড়ক ও জনপথের সড়কে ডাক্তার বাড়ির খালে কালভার্ট নির্মাণের এক বছরের মধ্যে গাইড ওয়ালে বিশাল ফাঁটল দেখা দিয়েছে। ওয়াল ধসে পড়লে সংযোগ সড়ক বিচ্ছিন্ন হয়ে শিক্ষার্থীসহ জনসাধারণের চরম দুর্ভোগ পোহাতে হবে। জানা যায়, ধানীসাফা বাজার থেকে মিরুখালী বাজার হয়ে আমুয়া বন্দর পর্যন্ত সওজের সড়কে বেগম শেখ ফজিলাতুন্নেছা মহিলা কামিল মাদরাসা সংলগ্ন ডাক্তার বাড়ি খালে কালভার্টটি নির্মাণের পর এক বছর পার না হতেই পশ্চিম দিকের উত্তর পাশের গাউড ওয়ালে বিশাল ফাঁটল দেখা দিয়েছে।
সরেজমিনে দেখা গেছে, মূল কালভার্টের সাথে গাইড ওয়ালে ফাঁটল সৃষ্টি হয়ে প্রায় তিন-চার ইঞ্চি ফাঁকা হয়ে গেছে। যে কোনো সময় ওয়ালটি ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর ওয়াল ধসে পড়লে সংযোগ সড়ক দেবে গিয়ে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। সংযোগ বিচ্ছিন্ন হলে পাঁচটি গ্রামের কয়েক হজার জনসাধারণের জেলা সদর পিরোজপুরসহ দেশের বিভিন্ন স্থানে এবং স্কুল-মাদরাসার শিক্ষার্থীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হবে। একই দিকের দক্ষিণ পাশের গাইড ওয়ালেও ফাঁটল দেখা দিয়েছে। স্থানীয় অটো ড্রাইভার মো. হাবিবুল্ল­াহ বলেন, ‘অটো চালিয়ে সংসার চালাই, এনজিওর কিস্তি দেই। রাস্তা যদি ভেঙে যায়, তবে আটো চালানো যাবে না। তাহলে পরিবার-পরিজন নিয়ে পথে বসতে হবে।’
স্থানীয় বেগম শেখ ফজিলাতুন্নেছা মহিলা কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম শরীফ জানান, কালভার্টটি নির্মাণের সময় কিছু ত্রুটির কারণে ফাঁটল দেখা দিয়েছে। তিনি শিক্ষার্থী ও জনসাধারণের চলাচলে যাতে বিঘœ সৃষ্টি না হয় তার জন্য দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেসংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান। নির্মাণ ত্রুটির কারণে ফাঁটল দেখা দিয়েছে কিনা সওজের পিরোজপুর অফিসের নির্বাহী প্রকৌশলী মো. নজরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, বিষয়টি তার জান নেই। লোক পাঠিয়ে বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
উল্লেখ্য, ওই কালভার্টটি নির্মাণের এক মাস পার না হতেই পূর্ব দিকের দুই উইং ওয়ালের দুটি টানা ভিমের একটি ভেঙে পড়ে। এ বিষয়ে গত ৫ নভেম্বর দৈনিক ইনকিলাবসহ বিভিন্ন গণমাধ্যমে সচিত্র সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর ঠিকাদার ভাঙা স্থান মেরামত না করে তড়িঘড়ি করে বালু দিয়ে ঢেকে দেন বলে স্থানীয় বাসিন্দা মো. ফারুক জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন